ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

চুলের আঠালো ভাব দূর করবেন যেভাবে

১৯ মে ২০২১, ৯:৩৭:২১

প্রায় সময় দেখা যায় চুল অনেক আঠালো হয়ে থাকে। এমনকি শ্যাম্পু করে বাইরে গেলেও দেখা যায় সাথে সাথেই চুলে এক ধরনের চিটচিটে ভাব চলে আসে। যারা মাথায় হিজাব ব্যবহার করেন তাদের চুলের জন্য চাই বিশেষ যত্ন। সাধারণ কিছু নিয়ম মেনে চললেই চুলের আঠালো ভাব দূর করা সম্ভব।

(১) একদিন পর পর চুল ধুতে হবে

প্রতিদিন শ্যাম্পু করা চুলের জন্য ভালো। তবে যে চুলে আঠালো ভাব আসে সে চুলের জন্য। প্রতিদিন না পারলেও এক দিন পর পর চুল শ্যাম্পু করতে হবে। শ্যাম্পু অস্বাস্থ্যকর মাথার ত্বকের সমস্যা দূর করে ফাঙ্গাসের সংক্রমণ থেকে রক্ষা করে। তবে ভালো ফলাফল পেতে চুলে কুসুম গরম পানি ব্যবহার করা যেতে পারে। এতে তেল নিঃসরণ কিছুটা নিয়ন্ত্রণে থাকে।

(২) ঘন ঘন তেল ব্যবহার করা যাবে না

গরমের সময়ে চুলে কম তেল ব্যবহার করতে হবে। বিশেষ করে, যারা গরম তেল মালিশ করতে পছন্দ করেন। যারা সপ্তাহে একদিন চুলে তেল ব্যবহার করেন তারা পনের দিনে একবার তেল ব্যবহার করুন। এতে করে চুলের চিটচিটে ভাব কমে যাবে। চুলের জন্য এই পন্থা বেশ কার্যকর।

তবে নিয়মিত তেলের পরিবর্তে টি ট্রি তেল ব্যবহার করা যেতে পারে। তৈলাক্ত মাথার ত্বক ও খুশকির সমস্যা এড়াতে সাথে একটু তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটা খুব ভালো কাজ করে।

(৩) বেশি চুল আঁচড়ানো থেকে বিরত থাকতে হবে

চুল ভালো রাখতে হলে চুল আঁচড়ানোর বিকল্প নেই। তবে যাদের চুল তৈলাক্ত তাদের জন্য এটা মোটেও কার্যকর নয়। বরং বেশি চুল আঁচড়ালে চুল আরও বেশি তৈলাক্ত হয়ে যায়।

নিয়মিত চিরুনি পরিষ্কার করতে হবে। চিরুনি পরিষ্কার থাকলে মাথার ত্বকের তেল অনেকটা নিয়ন্ত্রণে থাকে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: