ADS
হেডলাইন
◈ পরীমনির ঘটনা নিয়ে ভারতীয় গণমাধ্যমেও তোলপাড়! ◈ সিনোফার্মের টিকাদান শুরু ◈ মধ্যরাতে ধানমন্ডিতে সড়কে প্রাণ গেল পুলিশ সদস্যের ◈ জানা গেল শ্রাবন্তীর নয়া প্রেমিকের পরিচয় ◈ না ফেরার দেশে ‘ভাগ মিলখা ভাগ’ খ্যাত কিংবদন্তি মিলখা সিং ◈ পিঠ দেয়ালে ঠেকে গেছে, প্রতিষ্ঠান খোলার দাবি শিক্ষকদের ◈ পেরুতে বাস উল্টে নিহত ২৭ ◈ সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব চায় বিএনপি ◈ রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ১০ মৃত্যু ◈ রদ্রিগেজের গোলে কোপায় প্রথম জয় আর্জেন্টিনার ◈ সারা দেশে চীনের টিকা সিনোফার্ম প্রয়োগ শুরু হচ্ছে আজ ◈ শনিবার পুনরায় শুরু হচ্ছে করোনার টিকা প্রয়োগ ◈ ত্ব-হাসহ সঙ্গীদের রাতেই আদালতে নিল পুলিশ ◈ হার্টে ব্লক নাজমুলের, ক্ষমা চাইলেন সবার কাছে ◈ টিকার সার্বজনীন প্রাপ্তি নিশ্চিতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান ◈ একইদিন মাঠে নামছে আর্জেন্টিনা ও পর্তুগাল ◈ বায়িং হাউসের নামে মাদকের ল্যাব, উচ্চবিত্ত তরুণ-তরুণীদের আনাগোনা ◈ সাত পুলিশকে বরখাস্তের আদেশের বিরুদ্ধে আপিল ◈ খালেদা জিয়ার উপদেষ্টা কামরুল মনির আর নেই ◈ ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সম্মিলিত উদ্যোগে কাজ করতে হবে: টেলিযোগাযোগ মন্ত্রী
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

টিকা উৎপাদনে স্বল্পোন্নত দেশগুলোর জন্য সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী

২৮ মে ২০২১, ৬:৩১:৩০

স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য করোনাভাইরাসের টিকা এবং অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদনের জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেন, ‘এলডিসি দেশগুলো যাতে ভ্যাকসিন এবং অন্যান্য জীবনরক্ষাকারী ওষুধ উৎপাদন করতে পারে সেলক্ষে প্রযুক্তির অর্থবহ হস্তান্তর, বাণিজ্যের জন্য সহায়তা এবং মেধাস্বত্ত্ব অধিকারের থেকে অব্যাহতি প্রদান করতে হবে।’

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের একটি অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্যে এ কথা বলেন।

এলডিসির জন্য আন্তর্জাতিক বাণিজ্য এবং আঞ্চলিক সংযুক্তি বাড়ানোর বিষয়ে আলোচনায় ড. মোমেন প্রধান বক্তা ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী এলডিসি থেকে উত্তরণের সহায়তা প্রদানের গুরুত্ব তুলে ধরেন, এরমধ্যে রয়েছে এলডিসি থেকে উত্তরণের পরেও ১২ বছর এলডিসির বিশেষ সুবিধা অব্যাহত রাখার আহ্বান জানান।

তিনি এলডিসি দেশগুলোর সহজ এবং টেকসই উত্তরণে সহযোগিতার জন্য জাতিসংঘের সদস্য উন্নত এবং উন্নয়নশীল দেশগুলোর প্রতি আহ্বান জানান।

মোমেন বলেন, ২০১১ সালে ইস্তানবুল ঘোষণায় বিশ্ব বাণিজ্যে এলডিসি দেশগুলোর অবদান এক দশকে দ্বিগুণ করার কথা বলা হলেও গত দশ বছরে আন্তর্জাতিক বাণিজ্য আরও কমেছে।

এলডিসির সুবিধার্থে বাণিজ্য ও প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে দক্ষিণ-দক্ষিণ ও ত্রিপক্ষীয় সহযোগিতা চুক্তির গুরুত্ব তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ চলমান মহামারি এবং এলডিসির অর্থনীতিতে এর প্রভাবের কথা উল্লেখ করে বলেন, এ ক্ষেত্রে বাণিজ্য সহায়তা এলডিসির জন্য সহায়ক হতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: