ADS
ব্রেকিং নিউজঃ
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

ভাসানচরে ‘বাংলাদেশের মানবতা’ দেখছেন জাতিসংঘ সভাপতি

২৫ মে ২০২১, ৭:৪২:৪৭

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের কক্সবাজারের শিবির থেকে ভাসানচরে স্থানান্তরে জাতিসংঘ অসন্তোষ জানিয়ে এলেও বৈশ্বিক সংস্থাটির সভাপতি বলকান বজকির এই উদ্যোগে ‘বাংলাদেশের মানবতা’ দেখতে পাচ্ছেন।

দুদিনের সফরে ঢাকায় এসে মঙ্গলবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে এক দ্বিপাক্ষিক সংবাদ সংবাদ সম্মেলনে এসে ভাসানচর নিয়ে বাংলাদেশের প্রশংসায় মাতেন জাতিসংঘের ৭৫তম অধিবেশনের এই সভাপতি।

রোহিঙ্গা শরণার্থীদের পুনর্বাসনে বাংলাদেশ সরকারের ভাসানচর প্রকল্পের ব্যাপক প্রশংসা করে বলকান বজকির বলেন, ‘বিশ্বের জন্য মানবতার এটা প্রকৃষ্ট একটি উদাহরণ।’

বাংলাদেশ সরকারের আমন্ত্রণে দুই দিনের সফরে এসে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের আগে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপকথনে তিনি রোহিঙ্গা সঙ্কট, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, শান্তিরক্ষা মিশন, ফিলিস্তিন বিষয়সহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতি এবং রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার প্রশংসা করেন। বুধবার তার কক্সবাজার সফরের কথা রয়েছে।

বলকান বজকির বলেন, ‘এ মুহূর্তে আমার ভাসানচর ভ্রমণের সুযোগ নেই। কিন্তু আমি সেখানকার একটি ভিডিও দেখেছি এবং শক্তিশালী ভবনসহ খুব সুন্দর ব্যবস্থাপনা দেখে মুগ্ধ হয়েছি।’

কক্সবাজার ভ্রমণের সময় মিয়ানমারের বিষয়ে জাতিসংঘ সভাপতি এক বিবৃতি দেবেন। বিশ্বের যে কোনো প্রান্তে তিনি সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বলেও মন্তব্য করেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন অভিবাসন এবং জলবায়ু ইস্যুতে বাংলাদেশ আরও আন্তর্জাতিক সমর্থন প্রত্যাশা করে বলে মন্তব্য করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: