ADS
হেডলাইন
◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী ◈ স্বাস্থ্য খাতে অনিয়ম দুর্নীতি ও সংকট নিয়ে সংসদে কঠোর সমালোচনা ◈ হজ নিয়ে সৌদি সরকারের নতুন প্যাকেজ ঘোষণা ◈ প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন শেরপুরে আরও ২৫ পরিবার ◈ পরীমনির পাশে তারারা ◈ ঢাকা বোট ক্লাব থেকে নাসির বহিষ্কার ◈ ঘরের বেড়া কেটে মায়ের কোল থেকে শিশুকন্যা চুরি ◈ ১৯ জুন থেকে ফের শুরু হচ্ছে গণটিকা ◈ ঢাকা মেডিক্যালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত ◈ সোমালিয়ায় সেনা অভিযানে ৫০ আল-শাবাব জঙ্গি নিহত ◈ নাসিরের বাসা থেকে যা উদ্ধার করলো পুলিশ ◈ মৃত্যু আবার ৫০ ছাড়াল, শনাক্ত ৩০৫০ ◈ ৩ দিন গ্যাস সংকটে থাকবে সারাদেশ ◈ রিস্ক না নিয়ে লকডাউন দিতে বলেছেন প্রধানমন্ত্রী ◈ মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল দৃশ্য ◈ কাঁচা হলুদ এবং মধু খেলে কি কি উপকার পাবেন জেনে নিন ◈ লেমন চিকেন রাইস ◈ বর্ষায় তারুণ্যের ফ্যাশন ◈ বারবার জ্বরে আক্রান্ত হচ্ছেন খালেদা ◈ পরীমনির মামলায় ব্যবসায়ী নাসিরসহ গ্রেপ্তার ৫
হোম / টিপস / বিস্তারিত
ADS

মেকআপের পর ত্বকের যত্ন

১৫ মে ২০২১, ৮:৫৬:০৯

বিশেষ দিনে নারীদের সবাই কম বেশি মেকআপ করে থাকেন। অনেকেই প্রতিদিন মেকআপ করেন। কিন্তু মেকআপের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যার ফলে ত্বকে অনেক ক্ষতি হয়। তাই মেকআপ ত্বক থেকে তুলে ফেলার পর ত্বকের বিশেষ যত্ন নিতে হয়।

কয়েকটি সাধারণ নিয়ম মেনে মেকআপ তুললেই ত্বকের এ সকল পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

আরও পড়ুন:
গাছের মেহেদি নাকি কৃত্তিম মেহেদি!

১. অনেক বেশি মেকআপ করলে অতিরিক্ত ঘনত্ব রয়েছে এমন সাবান অথবা ফেস ওয়াস ব্যবহার করা যাবে না। তার পরিবর্তে বেবি ফেস ওয়াস অথবা ত্বকের ধরণ বুঝে প্রসাধনী ব্যবহার করতে হবে।

২. ত্বকের ধরণ মতো ভালো কোনো ক্লিন্সার দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। ত্বকের লোমকূপের ভেতর পর্যন্ত চলে যায় বর্তমানের ঘন মেকআপ প্রসাধনীগুলো। তাই আলতো ভাবে কিছুটা সময় নিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। অন্তত ২ থেকে ৩ বার ত্বকে ক্লিন্সার লাগাতে হবে।

৩. চোখের মেকআপ তুলতে বরাবরই এমন প্রসাধনী ব্যবহার করতে হবে যেগুলোতে রাসায়নিক পদার্থের পরিমাণ তুলনামূলক কম। চোখের নিচের দাগ থেকে মুক্তি পেতে হলে অ্যালভেরা জেল লাগাতে পারেন।

আরও পড়ুন:
মেয়েদের কুর্তির কয়েকটি নেক ডিজাইন

৪. নরম কোনো গামছা অথবা তাওয়াল দিয়ে ত্বকে কিছুক্ষণ চেপে রাখতে হবে। ত্বক ঘসা দেওয়া যাবে না। এতে করে ত্বকে বসে থাকা ময়লাগুলো উঠে আসবে।

৫. বর্তমানে নারীরা অনেক দীর্ঘ সময় থাকে এমন লিপস্টিক ব্যবহার করেন। আর এ লিপস্টিকগুলো কমপক্ষে ৯ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ঠোঁটে লেগে থাকে। যার ফলে ঠোঁট অনেকে বেশি রুক্ষ শুষ্ক হয়ে যায়। তাই ঠোঁটের অনেক বেশি যত্নের প্রয়োজন হয়। সেক্ষেত্রে ওয়েট টিস্যু ব্যবহার করতে পারেন। আলতো ভাবে ঘষতে হবে। কোনোভাবেই শক্ত ভাবে ঘষে ঠোঁটে ক্ষত করা যাবে না। লিপস্টিক তুলে ফেলার পরে ভ্যাসলিন লাগাতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: