ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

রুক্ষ চুল সতেজ করতে কফি

১৭ মে ২০২১, ৭:০৬:৩৮

কফি ব্যবহার করে ত্বক আর চুলের যত্নও করার কথার সাথে অনেকেই হয়তো অবগত। কফি দিয়ে তৈরি হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলে চুল দ্রুত লম্বা হয়। বিভিন্ন কারণে চুল ক্ষতিগ্রস্ত হলে কফি দিয়ে সে সমস্যা মেটানো সম্ভব।

চলুন তাহলে জেনে নেই কফি দিয়ে কীভাবে চুলের যত্ন নেবেন।

কফি দিয়ে নিয়মিত চুল ধুলে চুলের বৃদ্ধি দ্রুত হয়। দেখে নিন কীভাবে প্যাক বানাবেন। প্রথমে ২ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি নিতে হবে। তারপর ১ কাপ কফি তৈরি করে তা ঠাণ্ডা করে নিন। এবার মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা ধুয়ে মুছে ফেলুন। চুলে অতিরিক্ত পানি থাকলে তা ঝরিয়ে ফেলতে হবে। এরপর মাথার ত্বকে এবং চুলে ঠাণ্ডা কফি ঢেলে পাঁচ মিনিট মাসাজ করুন। ৩০ মিনিট চুল একটা কাপড় দিয়ে ঢেকে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে ২ থেকে ৩ বার ব্যবহার করতে হবে।

কফি, নারকেল এবং দই বরাবরই খুব ভাল চুলের জন্য। এটি চুলকে শক্তিশালী করতে চুলে প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। প্রথমে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল, এবং ৩ টেবিল চামচ দই একত্রে মিশিয়ে নিন। এবার আলাদা একটি পাত্রে কফি পাউডারের সাথে নারকেল তেল ও দই নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন একটা পেস্ট তৈরি করুন। এরপর হাতে মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এরপর অন্তত এক ঘণ্টা চুল ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

এগুলো ছাড়াও আরো একটা মাস্ক ব্যবহার করতে পারেন। ৮ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি দিয়ে কফি স্ক্রাব বানিয়ে তা চুলে লাগাতে পারেন। পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করতে হবে। এরপর মাথা ভালো করে ধুয়ে চুল শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে দু’বার স্ক্রাব করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: