ADS
হেডলাইন
◈ মুজিব আদর্শে বিশ্বাসীরা কমপক্ষে ৩টি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী ◈ শর্তসাপেক্ষে অটোপাস দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় ◈ বিসিবির নতুন চুক্তিতে থাকছেন সাকিব ◈ তিন মাসে খেলাপি ঋণ বাড়ল ৬৮০২ কোটি ◈ লিচুর পুষ্টিগুণ ◈ ওরাল কেয়ার। যে ৫টি অভ্যাস আপনার দাঁতকে রাখবে সুস্থ ও সুন্দর সবসময় ◈ গুঁড়া চিংড়ি ভর্তা ◈ নিখুঁত মেকআপ পেতে সহজ ৫টি মেকআপ হ্যাকস ◈ আন্তর্জাতিক রিসার্চ গ্রান্ড পেলেন ববির ৫ শিক্ষার্থী ◈ শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান: শ ম রেজাউল ◈ ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন পরীমনি ◈ মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি ◈ বিএনপিকে প্রমাণ করতে হবে ১৫ আগস্টই খালেদা জিয়ার প্রকৃত জন্মদিন: কাদের ◈ দেশে করোনায় আরও অর্ধশত প্রাণহানি, নতুন শনাক্ত ৩৩১৯ ◈ টানা ৭ দিন ধরে নিম্নমুখী ভারতের করোনা পরিস্থিতি ◈ রামেকের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু ◈ নাসির-অমিসহ ৫ জনের বিরুদ্ধে এবার মাদক মামলা ◈ মেসির অসাধারণ গোলেও জয় পেল না আর্জেন্টিনা ◈ অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদিত ◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বরবটির সালাদ খান

১৭ মে ২০২১, ৭:১৫:৫৪

মহামারি করোনাকালে সুস্থ থাকাটা জরুরি। শরীর সুস্থ থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। মহামারি ছাড়াও প্রচণ্ড গরমে আমরা অনেকেই দুর্বল হয়ে পড়ি। যার ফলে সহজেই শরীরে বাসা করতে পারে এই ভাইরাসটি। তাই সবার আগে প্রয়োজন নিজের শরীরের ভেতরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে গড়ে তোলা।

এর জন্য আমাদের জীবনধারা এবং খাদ্যাভাস সঠিকভাবে পরিবর্তন করা খুবই দরকার।

এই প্রচণ্ড গরমে আমরা অনেকেই সহজপাচ্য খাবার খেতে চাই যাতে হজমের সমস্যা না হয়। আবার পেটও ভরা থাকে।

সহজপাচ্য খাবার মধ্যে অনেকেরই মাথায় আসে স্যালাদ। সবুজ সালাদ সকলেরই খুব প্রিয়।

এই সালাদে আপনাকে যোগ করতে হবে একটি বিশেষ উপাদান। এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

সেই উপাদানটি হলো বরবটির বীজ। সবুজ সবজি এবং ফল এই মুহূর্তে খাওয়া কতটা দরকারি তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই।

উপকরণ

এক কাপ বরবটির বীজ, একটি মাঝারি সাইজের কুচি করা টমেটো, একটি কুচি করা শসা, একটি পাকা আম, ৫০, গ্রাম চিজের টুকরো, চার ভাগের এক ভাগ এবং কুচি করা পিনাট , কুচি করা ধনেপাতা।

প্রণালি

বরবটির বীজগুলোকে ৪ থেকে ৬ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর প্রেসার কুকারে সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময় কম পানি ব্যবহার করুন।

একটি বড় বাটি নিন এবং তাতে সিদ্ধ বীজগুলোর সঙ্গে টমেটো, শসা এবং চিজ মিশিয়ে নিন। এবারে সঙ্গে পিনাট মিশিয়ে আরেকবার নাড়িয়ে নিন। স্বাদমতো লবণ দিয়ে দিন। চাইলে কাঁচা মরিচ কুচিও দিতে পারেন। উপর থেকে ছড়িয়ে দিন কুচি করা ধনেপাতা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: