ADS
ব্রেকিং নিউজঃ
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

স্বাস্থ্যবিধি মেনে ট্রেনযাত্রা শুরু, বাড়েনি ভাড়া

২৪ মে ২০২১, ১০:১৭:২১

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিধিনিষেধের কারণে বন্ধ থাকার সাত সপ্তাহ পর সোমবার থেকে অর্ধেক আসনে যাত্রী নিয়ে আবারও গন্তব্যে ছুটে চলছে ট্রেন। সকাল থেকে অর্ধেক আসনে যাত্রী নিয়ে কমলাপুর ছেড়ে যাচ্ছে ট্রেনগুলো।

সকাল ৯টা পর্যন্ত রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে সিলেটের উদ্দেশে ‘পারাবত এক্সপ্রেস’, চট্টগ্রামের উদ্দেশে ‘মহানগর প্রভাতী এক্সপ্রেস’এবং ময়মনসিংহের উদ্দেশে লোকাল ট্রেন বলাকা কমিউটারকে ছেড়ে যেতে দেখা গেছে। তিনটি ট্রেনেই তেমন যাত্রী ছিল না। অর্ধেক আসন ফাঁকা থাকলেও বাড়েনি ভাড়া।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে গত ৫ এপ্রিল সরকার লকডাউনের বিধিনিষেধ আরোপ করলে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে বিধিনিষেধের দ্বিতীয় ধাপে ১৪ এপ্রিল থেকে দেশে জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়, যা ‘সর্বাত্মক’ লকডাউন নামে পরিচিতি পায়। আন্তঃজেলা বাসের পাশাপাশি লঞ্চ চলাচলও বন্ধ করে দেওয়া হয়।

গতকাল রবিবার চলমান বিধিনিষেধের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হলেও অর্ধেক আসনে যাত্রী নিয়ে দূরপাল্লার বাস, ট্রেন চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

আজ থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলবে বলে গতকাল রেলওয়ে ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়। এসব ট্রেনের অর্ধেক আসন ফাঁকা রাখা হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

সোমবার কমলাপুরে গিয়ে অনেকটা ফাঁকা দেখা যায়। সকাল ৯টার মধ্যে যে তিনটি ট্রেন কমলাপুর ছেড়ে যায় সেগুলোতে তেমন যাত্রী ছিল না। অন্যান্য সময়ে সকালবেলা কমলাপুর থেকে অনেকগুলো ট্রেন ছেড়ে যেত দেশের বিভিন্ন প্রান্তে। তবে সোমবার সকালে সেগুলোর অধিকাংশই ছিল না। অধিকাংশ ট্রেনের সূচনা স্টেশন রাজধানীর বাইরে হওয়ায় সেগুলো আজ সকালে ঢাকার উদ্দেশে ছেড়ে আসছে।

সকালে টিকিট না পেয়ে কমলাপুর স্টেশনের বাইরে অনেককে অপেক্ষা করতে দেখা গেছে। অধিকাংশ যাত্রীই চেষ্টা করেও অনলাইনে টিকিট কাটতে পারেননি। আর অনেকে শুধুমাত্র যে অনলাইনেই টিকিট দেয়া হচ্ছে সে বিষয়টি অনেকে জানতেনও না। স্টেশনে টিকিট বিক্রির ব্যবস্থা রাখা হয়নি।

কমলাপুর রেলওয়ে স্টেশনে দায়িত্বরত সহকারী স্টেশন মাস্টার জানান, সোমবার সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহের উদ্দেশে লোকাল ট্রেন বলাকা কমিউটার, সিলেটের উদ্দেশে আন্তঃনগর ‘পারাবত এক্সপ্রেস’ ও চট্টগ্রামের উদ্দেশে ‘মহানগর প্রভাতী’ ছেড়ে গেছে।

কর্তৃপক্ষ বলছে, ট্রেনে চলতে হলে যাত্রীদের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। আপাতত ২৮ জোড়া আন্তঃনগর ও ৯ জোড়া লোকাল যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। পরে পরিস্থিতি বিবেচনা করে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: