ADS
ব্রেকিং নিউজঃ
ADS

আজ বসছে বাজেট অধিবেশন

২ জুন ২০২১, ১০:১৬:৫৮

জাতীয় সংসদের বাজেট (ত্রয়োদশ) অধিবেশন বসছে আজ। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার বেলা ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তারিত বাজেট উত্থাপন করবেন। করোনা পরিস্থিতির কারণে অধিবেশন হবে সংক্ষিপ্ত। পুরোপুরি স্বাস্থ্যবিধি অধিবেশন ১২ কার্যদিবস চলবে। প্রথমদিন চলতি সংসদের সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এবং আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা ও গ্রহণের পর অধিবেশন মুলতবি করা হবে। পরদিন বিকাল ৩টায় বাজেট প্রস্তাব ও অর্থ বিল উত্থাপন করা হবে। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলের সদস্যদের সাধারণ আলোচনা শেষে ৩০ জুন বাজেট পাশ হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বাজেট অধিবেশন ঘিরে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধিতে। অধিবেশনে যাঁরা থাকবেন, করোনা পরীক্ষার জন্য তাঁদের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বাজেট অধিবেশনের কোন কার্যদিবসে কোন সংসদ সদস্য যোগ দেবেন, তা হুইপের দপ্তর থেকে জানানো হয়েছে। বয়স্ক ও অসুস্থ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, একজন সংসদ সদস্য তিন থেকে চার কার্যদিবস অধিবেশনে যোগ দেবেন। এ জন্য করোনার ‘নেগেটিভ’ সনদ লাগবে। অধিবেশন কক্ষে আসন বিন্যাস করা হয়েছে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে। দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে বাজেটের নথি সংগ্রহে সাংবাদিকরা ৩ জুন সংসদে প্রবেশের সুযোগ পাবেন।

হুইপ ইকবালুর রহিম সাংবাদিকদের জানান, চলতি সংসদের সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা এবং শোক প্রস্তাব গ্রহণের পর অধিবেশন মুলতবি করা হবে। পরের দিন বিকেল ৩টায় বাজেট প্রস্তাব ও অর্থ বিল তোলা হবে। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলের সাধারণ আলোচনা শেষে ৩০ জুন বাজেট পাস হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী বাজেটের আকার ছয় লাখ কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের ছিল পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট, অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: