ADS
হেডলাইন
◈ পরীমনির ঘটনা নিয়ে ভারতীয় গণমাধ্যমেও তোলপাড়! ◈ সিনোফার্মের টিকাদান শুরু ◈ মধ্যরাতে ধানমন্ডিতে সড়কে প্রাণ গেল পুলিশ সদস্যের ◈ জানা গেল শ্রাবন্তীর নয়া প্রেমিকের পরিচয় ◈ না ফেরার দেশে ‘ভাগ মিলখা ভাগ’ খ্যাত কিংবদন্তি মিলখা সিং ◈ পিঠ দেয়ালে ঠেকে গেছে, প্রতিষ্ঠান খোলার দাবি শিক্ষকদের ◈ পেরুতে বাস উল্টে নিহত ২৭ ◈ সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব চায় বিএনপি ◈ রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ১০ মৃত্যু ◈ রদ্রিগেজের গোলে কোপায় প্রথম জয় আর্জেন্টিনার ◈ সারা দেশে চীনের টিকা সিনোফার্ম প্রয়োগ শুরু হচ্ছে আজ ◈ শনিবার পুনরায় শুরু হচ্ছে করোনার টিকা প্রয়োগ ◈ ত্ব-হাসহ সঙ্গীদের রাতেই আদালতে নিল পুলিশ ◈ হার্টে ব্লক নাজমুলের, ক্ষমা চাইলেন সবার কাছে ◈ টিকার সার্বজনীন প্রাপ্তি নিশ্চিতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান ◈ একইদিন মাঠে নামছে আর্জেন্টিনা ও পর্তুগাল ◈ বায়িং হাউসের নামে মাদকের ল্যাব, উচ্চবিত্ত তরুণ-তরুণীদের আনাগোনা ◈ সাত পুলিশকে বরখাস্তের আদেশের বিরুদ্ধে আপিল ◈ খালেদা জিয়ার উপদেষ্টা কামরুল মনির আর নেই ◈ ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সম্মিলিত উদ্যোগে কাজ করতে হবে: টেলিযোগাযোগ মন্ত্রী
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

কানের অফিসিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি সিনেমা

৩ জুন ২০২১, ৭:৩২:০৭

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এই প্রথম কোন সিনেমা বিশ্বের মর্যাদাকর কান চলচ্চিত্র উৎসবে মনোনীত হলো।

বৃহস্পতিবার (৩ জুন) ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে বাংলাদেশ সময় বিকেল ৩টায় কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের তালিকা ঘোষণা করা হয়। এ আয়োজনে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর। সংবাদ সম্মেলনটি সরাসরি দেখানো হয় কানের অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে।

ইতিহাস গড়া এ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। কানের এই ঘোষণার পর তিনি জানান, দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো। কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের নাম যুক্ত হওয়ায় তিনি গর্বিত।

অন্যদিকে নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদকে অভিনন্দন জানাচ্ছেন বাংলাদেশের নির্মাতারা। অমিতাভ রেজা চৌধুরী ফেসবুকে লিখেছেন, ‘কী দারুণ খবর। ভালোবাসা রইলো সাদ। ’ তার স্ট্যাটাস শেয়ার দিয়েছেন নির্মাতা আদনান আল রাজীব।

নূহাশ হুমায়ূন লিখেছেন, ‘বাংলা ভাষার ছবির জন্য এটি অবিস্মরণীয় খবর। এমন চমৎকার ব্যাপারের জন্য বাংলাদেশি হিসেবে বেশ গর্ব হচ্ছে। ’

আশফাক নিপুণের কথায়, ‘বাংলাদেশি চলচ্চিত্র ও বাংলাদেশের জন্য কী অসাধারণ দিন! নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের দ্বিতীয় ছবি ‘রেহানা মরিয়ম নূর’ কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে। কান উৎসবের গুরুত্বপূর্ণ দুটি প্রতিযোগিতা বিভাগের মধ্যে আঁ সার্তে রিগার একটি। বাংলাদেশি কোনো ছবি এবারই প্রথম এতে স্থান পেলো। সাদ ও তার ছবির সদস্যদের জন্য অনেক অভিনন্দন। আপনারা আমাদের গর্বিত করেছেন। ’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: