ADS
হেডলাইন
◈ পরীমনির ঘটনা নিয়ে ভারতীয় গণমাধ্যমেও তোলপাড়! ◈ সিনোফার্মের টিকাদান শুরু ◈ মধ্যরাতে ধানমন্ডিতে সড়কে প্রাণ গেল পুলিশ সদস্যের ◈ জানা গেল শ্রাবন্তীর নয়া প্রেমিকের পরিচয় ◈ না ফেরার দেশে ‘ভাগ মিলখা ভাগ’ খ্যাত কিংবদন্তি মিলখা সিং ◈ পিঠ দেয়ালে ঠেকে গেছে, প্রতিষ্ঠান খোলার দাবি শিক্ষকদের ◈ পেরুতে বাস উল্টে নিহত ২৭ ◈ সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব চায় বিএনপি ◈ রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ১০ মৃত্যু ◈ রদ্রিগেজের গোলে কোপায় প্রথম জয় আর্জেন্টিনার ◈ সারা দেশে চীনের টিকা সিনোফার্ম প্রয়োগ শুরু হচ্ছে আজ ◈ শনিবার পুনরায় শুরু হচ্ছে করোনার টিকা প্রয়োগ ◈ ত্ব-হাসহ সঙ্গীদের রাতেই আদালতে নিল পুলিশ ◈ হার্টে ব্লক নাজমুলের, ক্ষমা চাইলেন সবার কাছে ◈ টিকার সার্বজনীন প্রাপ্তি নিশ্চিতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান ◈ একইদিন মাঠে নামছে আর্জেন্টিনা ও পর্তুগাল ◈ বায়িং হাউসের নামে মাদকের ল্যাব, উচ্চবিত্ত তরুণ-তরুণীদের আনাগোনা ◈ সাত পুলিশকে বরখাস্তের আদেশের বিরুদ্ধে আপিল ◈ খালেদা জিয়ার উপদেষ্টা কামরুল মনির আর নেই ◈ ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সম্মিলিত উদ্যোগে কাজ করতে হবে: টেলিযোগাযোগ মন্ত্রী
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

চুল লম্বা করুন নিজস্ব উপায়ে

৮ জুন ২০২১, ১০:৪৬:৩৮

লম্বা চুলের জন্য এই যে অতশত চিন্তা আর চেষ্টা এসব যেন অহেতুক না হয় তার জন্য চলুন নিম্নলিখিত নিয়মে আজকে থেকে চুল লম্বা করার চেষ্টা করতে থাকি।

মাথার তালুতে তেল ঘষুন: এটা চুলের গোড়ায় রক্তসঞ্চালন বাড়ায় ফলে চুলের লম্বা হওয়া ত্বরান্বিত হয়। তাই কুসুম কুসুম গরম তেল হাতের আঙুলে নিয়ে সপ্তাহে দু তিন দিন অন্তত ম্যাসাজ করুন আপনার মাথার তালুতে, পরিবর্তনটা প্রথম মাসেই টের পাবেন।

চুলের আগা ছাটুন: ছয় মাসে একবার অথবা যখন চুলের আগা ফেটে যাওয়া দেখবেন অবশ্যই সাথে সাথে চুল ট্রিম করে নিবেন। মনে রাখবেন চুলের আগা নিয়মিত ছাটলে চুল আরও দ্রুত লম্বা হয়।
নিয়মিত চুল পরিষ্কার করুন: চুলের স্বাস্থ্য রক্ষায় এর কোন বিকল্প নেই। প্রতি দু’দিন অন্তর অন্তর চুল শ্যাম্পু করে পরিষ্কার করে নিবেন, নিয়মিত চুল পরিষ্কার করলে চুল ফিরে পায় তার উজ্জ্বলতা।

সঠিক সাপ্লিমেন্ট নিন: প্রতিদিন একটি করে সেদ্ধ ডিম খাবেন সকালে। দরকার হলে বিভিন্ন বায়োটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সাপ্লিমেন্ট খাবেন নিয়ম করে। মনে রাখবেন এই বায়োটিন এবং ভিটামিন বি হেলদি গ্রহণ নিশ্চিত করে এবং চুলের গোড়া মজবুত করে।

অর্গানিক তেল ব্যবহার করুন বাজারে প্রচলিত তেল বাদ দিয়ে: বাজারে ইদানিং বিভিন্ন অর্গানিক তেল পাওয়া যায় যেগুলোতে আমলা, নিম, তুলসী, শিকাকাই, মেথি,মধ্যান্তিকা, ভৃঙ্গরাজ এবং রোজমেরির বিভিন্ন নির্যাস থাকে। এসব পেলে আর্টিফিশিয়াল ফ্লেবার এবং প্রিজারভেটিভ একদমই হয় না। ফলে চুলের কোন বাড়তি ক্ষতি তো হয়ই না বরং এসব তেলের চুলের কিউটিকল সিল করে চুল পড়া কমায় এবং চুল লম্বা করে।

ঠান্ডা পানিতে চুল ভেজান: চুল লম্বা করার ক্ষেত্রে এটা একটা মহা ঔষধ বলা যেতে পারে। অনেকে গরম পানিতে চুল ভেজান, আজকে থেকে অভ্যাস বাদ দিয়ে দিন যদি আপনার চুল সত্যিই লম্বা করতে চান।

চুলের ওপর অত্যাচার করা বন্ধ করুন: চুলে কালার করা চুল রিবন্ডিং করা অথবা হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো এসব অভ্যাস বাদ দিন। চুলের জন্য দুদিন পরপর পার্লারে যাওয়া বন্ধ করবেন। একান্তই দরকার হলে চুলে প্রটেক্টিভ কোন সলিউশন মেখে এরপর চুলে আর্টিফিশিয়াল টাচ গুলো দিবেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: