ADS
ব্রেকিং নিউজঃ
ADS

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পেলেও কাজ শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর

২ জুন ২০২১, ১০:৫৬:৩৮

উন্নয়ন প্রকল্প কিংবা কল-কারখানা স্থাপনে সময় মতো ছাড়পত্র দিতে না পারলে পরিবেশ অধিদপ্তরের তোয়াক্কা না করেই কাজ শুরুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গণভবন থেকে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

এদিকে, দীর্ঘ সময় আর অর্থের অপচয়ের পর দায়সারা প্রস্তাবনা নিয়ে অনুমোদনের জন্য আনা স্কুল মিল প্রকল্প ফেরত পাঠিয়েছে একনেক। এমনকি প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই হয়েছিল কিনা তা নিয়েও যুৎসই কোনো জবাব দিতে পারেনি পরিকল্পনা কমিশন।

প্রাথমিকে ঝরে পড়া রোধে বিশ্বে অনন্য এক উদাহরণ বাংলাদেশ। যে সাফল্য ধরে রাখতে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকেই রয়েছে কঠোর নির্দেশনা। তবে একনেক সভায় দেখা গেল ভিন্ন এক কাণ্ড।

টেবিলে তোলা হয়েছিল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের দুপুরের খাবার বিতরণে ১৭ হাজার ৮৯ কোটি টাকা ব্যয়ের ৫ বছর মেয়াদি স্কুল মিল প্রকল্পটি। কিন্তু দেখা গেল, অসঙ্গতিপূর্ণ প্রস্তাবনায় ভরা প্রকল্পটি। যদিও প্রায় দেড় বছর ধরে চলমান পরিকল্পনায় এমন অসঙ্গতি নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। এ বিষয়ে কোনো সদুত্তর মেলেনি পরিকল্পনা কমিশন থেকে।

সভায় উন্নয়ন প্রকল্প কিংবা কল কারখানা স্থাপনে পরিবেশ অধিদপ্তরের অনাপত্তিপত্র নিয়ে অসন্তোষ দূর করতেও এগিয়ে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্দেশ দিয়েছেন, নির্ধারিত সময়ে ছাড়পত্র না দিলে সংস্থাটির জন্য আর অপেক্ষা নয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য তুলে ধরেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: