ADS
ব্রেকিং নিউজঃ
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

পানি বাড়ছে দেশের প্রধান নদ-নদীতে

৫ জুন ২০২১, ১০:১৬:০৫

দেশের বেশ কয়েকটি নদ-নদীর পানি বাড়ছে। তবে পানি বাড়লেও এখন পর্যন্ত বন্যার কোনো পূর্বাভাস দেয়নি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

গতকাল শুক্রবার (৫ জুন) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, পদ্মায় পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানিও বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে ব্রহ্মপুত্র ও যমুনার পানি স্থিতিশীল আছে। এই স্থিতিশীলতা থাকতে পারে আগামী ৪৮ ঘণ্টা।

পাউবো জানিয়েছে, কয়েক দিন ধরে আসামে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাত বাড়ছে দেশেও। টানা ভারি বর্ষণ হলে বন্যার আশঙ্কা তৈরি হয়।

পাউবোর পর্যবেক্ষণে থাকা বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে বৃহস্পতিবার ৪১টিতে পানি বেড়েছে এবং কমেছে ৫৩টি পয়েন্টে। অপরিবর্তিত আছে ছয়টি পয়েন্টে। একটি পয়েন্টের তথ্য পাওয়া যায়নি।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের বিহার হয়ে আসাম অতিক্রম করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। অন্য লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: