ADS
ব্রেকিং নিউজঃ
ADS

বাজেটে উন্নয়ন বরাদ্দের অংশ কমছে

৩ জুন ২০২১, ১১:৫৯:৪৮

‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট আজ বৃহস্পতিবার পেশ হতে যাচ্ছে। তবে প্রতি বছর বাজেটের আকার বাড়লেও এতে উন্নয়ন বরাদ্দের অংশ কমে যাচ্ছে। দেশ স্বাধীন হওয়ার পর মোট বাজেটের ৫৫ থেকে ৬০ শতাংশ উন্নয়ন খাতে বরাদ্দ থাকত।

কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে যে বাজেট উপস্থান হয়েছে তাতে উন্নয়ন কর্মসূচিতে মোট ব্যয়ের এক-তৃতীয়াংশেরও কম বরাদ্দ থাকছে। অর্থাৎ সরকারি বেতন-ভাতা, সুদ পরিশোধ, ভর্তুকির মতো খাতগুলোতে ব্যয়ের বড় অংশ চলে যাচ্ছে। বাজেট ঘাটতির যে আকার নির্ধারণ করা হয় সেটি বিগত বছরগুলোতে মোট দেশজ উত্পাদনের (জিডিপি) হিসাবে ৫ শতাংশের মধ্যেই বেঁধে রাখা সম্ভব হতো।

কিন্তু করোনার প্রকোপ শুরু হওয়ার পর বাজেট ঘাটতি এখন ৬ শতাংশের ওপরে রেখেই হিসাব কষতে হচ্ছে। গত বছর করোনার প্রকোপ শুরুর পর থেকেই ঘাটতি বড় হবে এমনটি ধরেই বাজেট ঘোষণা করা হয়েছিল।

জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরিক্রমায় বাংলাদেশের ৫০তম বাজেট এটি। যার আকার দাঁড়াচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট। দুপুর ৩টায় বাজেট বক্তৃতা শুরু করবেন তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: