ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

মজাদার ‘বিফ স্টু’ তৈরি করুন খুব সহজেই

৩ জুন ২০২১, ১১:৪৬:১৫

গরুর মাংস দিয়ে বাহারি পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হলো বিফ স্টু। এটি খেতে খুবই মজাদার। অনেকেই চিকেন স্টু খেয়েছেন নিশ্চয়ই! তবে বিফ স্টু খেয়েছেন কি?

স্বাদে অনন্য ও ঝটপট তৈরি করা যায় এই পদ। ঘরে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই সহজেই তৈরি করে নিতে পারবেন বিফ স্টু। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ১ কেজি
২. পেঁয়াজ টুকরা ২ কাপ
৩. আদা কুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ টেবিল চামচ
৫. শুকনা মরিচ ৬-৭টি
৬. আস্ত গরম মসলা ৫টি
৭. এলাচ ও দারুচিনি ২টি করে
৮. তেজপাতা ২টি
৯. লবণ পরিমাণমতো
১০. তেল আধা কাপ

পদ্ধতি

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম হলে তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিন।

এরপর একে একে সব টুকরো মসলা, মরিচ, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে তাতে মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার এতে পানি মিশিয়ে দিন।

এ সময় ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ৪০ মিনিট। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে। চুলার আঁচ মাঝারিতে রাখবেন। নিচে লেগে যাচ্ছে কি-না তা দেখতে হবে।

মাংসের ঝোল শুকিয়ে মাখো মাখো হলে এবং তেল উপরে উঠে এলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ স্টু।

ভাত, খিচুরি, পোলাও, রুটি, পরোটা সব কিছুর সঙ্গেই দারুন মানিয়ে যায় বিফ স্টু। একবার খেলে মুখে থাকবে গরুর মাংসের বিশেষ এই পদটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: