ADS
হেডলাইন
◈ মুজিব আদর্শে বিশ্বাসীরা কমপক্ষে ৩টি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী ◈ শর্তসাপেক্ষে অটোপাস দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় ◈ বিসিবির নতুন চুক্তিতে থাকছেন সাকিব ◈ তিন মাসে খেলাপি ঋণ বাড়ল ৬৮০২ কোটি ◈ লিচুর পুষ্টিগুণ ◈ ওরাল কেয়ার। যে ৫টি অভ্যাস আপনার দাঁতকে রাখবে সুস্থ ও সুন্দর সবসময় ◈ গুঁড়া চিংড়ি ভর্তা ◈ নিখুঁত মেকআপ পেতে সহজ ৫টি মেকআপ হ্যাকস ◈ আন্তর্জাতিক রিসার্চ গ্রান্ড পেলেন ববির ৫ শিক্ষার্থী ◈ শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান: শ ম রেজাউল ◈ ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন পরীমনি ◈ মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি ◈ বিএনপিকে প্রমাণ করতে হবে ১৫ আগস্টই খালেদা জিয়ার প্রকৃত জন্মদিন: কাদের ◈ দেশে করোনায় আরও অর্ধশত প্রাণহানি, নতুন শনাক্ত ৩৩১৯ ◈ টানা ৭ দিন ধরে নিম্নমুখী ভারতের করোনা পরিস্থিতি ◈ রামেকের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু ◈ নাসির-অমিসহ ৫ জনের বিরুদ্ধে এবার মাদক মামলা ◈ মেসির অসাধারণ গোলেও জয় পেল না আর্জেন্টিনা ◈ অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদিত ◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

মজাদার ‘বিফ স্টু’ তৈরি করুন খুব সহজেই

৩ জুন ২০২১, ১১:৪৬:১৫

গরুর মাংস দিয়ে বাহারি পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হলো বিফ স্টু। এটি খেতে খুবই মজাদার। অনেকেই চিকেন স্টু খেয়েছেন নিশ্চয়ই! তবে বিফ স্টু খেয়েছেন কি?

স্বাদে অনন্য ও ঝটপট তৈরি করা যায় এই পদ। ঘরে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই সহজেই তৈরি করে নিতে পারবেন বিফ স্টু। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ১ কেজি
২. পেঁয়াজ টুকরা ২ কাপ
৩. আদা কুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ টেবিল চামচ
৫. শুকনা মরিচ ৬-৭টি
৬. আস্ত গরম মসলা ৫টি
৭. এলাচ ও দারুচিনি ২টি করে
৮. তেজপাতা ২টি
৯. লবণ পরিমাণমতো
১০. তেল আধা কাপ

পদ্ধতি

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম হলে তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিন।

এরপর একে একে সব টুকরো মসলা, মরিচ, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে তাতে মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার এতে পানি মিশিয়ে দিন।

এ সময় ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ৪০ মিনিট। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে। চুলার আঁচ মাঝারিতে রাখবেন। নিচে লেগে যাচ্ছে কি-না তা দেখতে হবে।

মাংসের ঝোল শুকিয়ে মাখো মাখো হলে এবং তেল উপরে উঠে এলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ স্টু।

ভাত, খিচুরি, পোলাও, রুটি, পরোটা সব কিছুর সঙ্গেই দারুন মানিয়ে যায় বিফ স্টু। একবার খেলে মুখে থাকবে গরুর মাংসের বিশেষ এই পদটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: