ADS
ব্রেকিং নিউজঃ
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল দৃশ্য

১৪ জুন ২০২১, ৫:৪৩:৪৩

সুয়েজ খাল মানব সভ্যতার কাছে অতিপরিচিত এক নাম। সুয়েজ খাল মিশরের সিনাই উপদ্বীপের পশ্চিমে অবস্থিত একটি কৃত্রিম সামুদ্রিক খাল। সম্প্রতি ইন্টারনেটে যে ছবি ভাইরাল হয়েছে তা নজর কেড়েছে সকলের। মহাকাশচারী থমাস পেস্কোয়েট আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সুয়েজ খালের ১০০টি ছবির একটি কোলাজ তৈরি করেছেন, যা কার্যত বিরল।

ইতিমধ্যেই ছবিটি শেয়ার করেছেন বিশ্বের কয়েক লক্ষ সোশাল মিডিয়া ব্যবহারকারী। প্রশংসার বান ডেকেছে সুয়েজের এমন ফোটোয়। টুইটারে ছবি কয়েক হাজার বার রিটুইটও হয়েছে।

ইউরোপ স্পেস এজেন্সির মহাকাশচারী থমাস পেস্কোয়েট এর আগেও মহাকাশ থেকে পৃথিবীর নানা অদেখা ছবি শেয়ার করেছিলেন অনুরাগীদের সঙ্গে। যেখানে সূর্যাস্তের সময় কীভাবে লাল আভা পৃথিবীকে ঢেকে ফেলে কিংবা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তার জানালা থেকে কেমন দেখতে লাগে এই গ্রহটিতে সেই সব ছবিই নেটিজনদের জন্য পোস্ট করেছিলেন থমাস।

এমন একটি পৃথিবীর ছবি শেয়ার করেছিলেন যেখানে গ্রহটিকে লাল রঙা মনে হচ্ছিল। থমাসের কথায়, পৃথিবী ও মঙ্গল গ্রহের মধ্যে পার্থক্য করতে পারছেন না। পার্থক্য কেবল একটাই গাছেদের ঘন বসতি।

পরিস্কার আকাশে মহাকাশ থেকে সুয়েজ খালের এমন দৃশ্য কেউ কল্পনাও করতে পারবেন না। টুইটারে সেই ছবি পোস্ট করে থমাস লিখেছেন, “সর্বোচ্চ জুম ব্যবহার করে ১০০টি ছবির কোলাজে এই ছবিটি তৈরি করা হল। যেখানে গোটা সুয়েজ খালকে দেখা যাচ্ছে মহাকাশ থেকে।

উল্লেখ্য, সুয়েজ খালের মালিকানা ও পরিচালনা মিসরের সুয়েজ ক্যানেল অথরিটির ওপর ন্যাস্ত। আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, সুয়েজ খাল শান্তিকালীন সময় অথবা যুদ্ধকালীন সময় – সব সময়েই যে কোন দেশের পতাকাবাহী বাণিজ্যিক বা যুদ্ধ জাহাজের জন্য উন্মুক্ত থাকবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: