ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

মানসিক চাপে ত্বকের লাবণ্য হারাচ্ছে? জেনে নিন মুক্তির উপায়

৩০ জুলাই ২০২১, ১০:৪৮:৪৭

মন ভালো রাখার সবচেয়ে ভালো ওষুধ হলো হাসি। আর মন ভালো থাকলেই শরীর ভালো থাকে। মন ও শরীর একে অন্যের পরিপূরক। মন ভাল থাকলে তা যে চেহারায় ফুটে ওঠে, সে কথা তো অস্বীকার করা যাবে না।

এখন প্রশ্ন হলো মনের অবস্থা ঠিক কতটা প্রভাব ফেলে ত্বকের ওপরে।উত্তর শুনে অবাক হবেন অনেকেই। কারণ, মানসিক অবস্থার সামান্য পরিবর্তনও ত্বকে ফুটে ওঠে। চিকিৎসকদের মতে, অতিরিক্ত নেচিবাচক চিন্তা মারাত্মক ভাবে প্রভাব ফেলে ত্বকের স্বাস্থ্যের উপরে। রাগ-ক্ষোভ-বিরক্তি মনে বাসা বাঁধলে অল্প সময়ের ব্যবধানে বুড়িয়ে যায় ত্বক। সবার আগে যে বিষয় লক্ষ্যণীয় তা হলো কী ভাবে তবে নিজের যত্ন নেওয়া যায়? তার আগে জানতে হবে, কী ধরনের প্রভাব ফেলে মনের ওপর।

মানসিক চাপ

মানসিক চাপ বেশি থাকলে ত্বকের বয়স বাড়ে খুব দ্রুত। মানসিক চাপের কারণে শরীরে বেশি কর্টিসল হরমোন তৈরি হয়। তার প্রভাব গিয়ে পড়ে সব অঙ্গ-প্রত্যঙ্গে। ত্বকে বলিরেখা পড়তে শুরু করে। অনেকের মুখে ব্রণের সমস্যা দেখা দেয়।

রাগ

কথায় কথায় যাদের রাগ হয় তাদের ত্বকও দ্রুত বুড়িয়ে যায়। রাগের কারণে মুখের পেশিতে চাপ পড়ে। রাগ কমে যাওয়ার পরেও সেই ছাপ থেকে যায়।

অবসাদ

এমন ক্ষেত্রে অনেক সময়ে চোখ-মুখ কুঁচকে যায় মানুষের। সেই ছাপ ত্বকের উপরে পড়ে। তাছাড়া, বেশি দিন অবসাদে ভুগলে মুখে ক্লান্তির ছাপও থাকে। সবে মিলে জেল্লা হারায় ত্বক।

রোজএসব বিষয় মানিয়ে চলতে হবে আর তাহলেই সুস্থ ত্বক সম্ভব। মনের পাশাপাশি ত্বকের যত্ন নিতে হবে। প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি খেতে হবে।

kalerkantho

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: