ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

শরীর সুস্থ রাখে মিষ্টি কুমড়া

৩০ জুলাই ২০২১, ১১:৫৪:০০

চোখ সুস্থ রাখে বিটা ক্যারোটিন ও আলফা ক্যারোটিন এর মত ক্যারোটিনয়েড সমূহ চোখের ছানি পড়া রোধ সহ চোখের রেটিনা কোষ রক্ষা করে। তাই চোখকে সচল ও সুস্থ রাখতে আপনার খাদ্য তালিকায় প্রতিদিন মিষ্টি কুমড়া রাখুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মিষ্টিকুমড়া একটি অত্যন্ত উপকারী সবজি। মিষ্টি কুমড়ার অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ই মানব দেহকে ক্যান্সার ও আলঝেইমার রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

ওজন কমায়: কম ক্যালোরি এবং প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার থাকার মিষ্টি কুমড়া ওজন কমাতে একটি উপযুক্ত খাবার।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: যারা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভোগেন তারা মিষ্টি কুমড়া খেতে পারেন। কারণ মিষ্টি কুমড়া তে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে যা শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

ত্বক উজ্জল করতে: মিষ্টি কুমড়া সাহায্য করে। মিষ্টি কুমড়ার ভিটামিন এ ও সি চলো চলো রাখি। তাই উজ্জ্বল চুল ও চকচকে ত্বকের জন্য নিয়মিত মিষ্টি কুমড়া খেতে পারেন। বয়সের ছাপ প্রতিরোধ করতে বৃষ্টি কুমড়া সাহায্য করে।

খাদ্য হজমে সহায়ক: মিষ্টিকুমড়ায় প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার থাকায় তা সহজে হজম হয়। হজম শক্তি বৃদ্ধি ও কোষ্ঠকাঠিন্য দূর করতে মিষ্টি কুমড়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ডায়রিয়া নিয়ন্ত্রণ ও পরিপাক নালীর খাদ্য সঠিক উপায়ে সরবরাহে মিষ্টি কুমড়ার তুলনা হয়না।

গর্ভবতীর রক্তস্বল্পতা রোধ করে: মিষ্টি কুমড়া ও কুমড়ার বীজ গর্ভবতী মায়েদের রক্তস্বল্পতা রোধ করে অকাল প্রসবের সম্ভাবনা কমিয়ে দেয়, তাই গর্ভবতী মায়েরা তাদের অনাগত সন্তানের সুস্বাস্থ্যের জন্য নির্দ্বিধায় খেতে পারেন মিষ্টি কুমড়া। এছাড়া মিষ্টি কুমড়ার বিভিন্ন উপাদান দেহের কিডনি, লিভার, হার্টকে সুস্থ রাখে, বাতের ব্যথা সহ দীর্ঘস্থায়ী ব্যথার প্রশমন ঘটায়। মিষ্টি কুমড়ার ফাইবার দেহে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে স্ট্রোকের ঝুঁকি থেকে রক্ষা করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: