ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

উকুন দূর করার সহজ কিছু পদ্ধতি

১২ আগস্ট ২০২১, ১২:৫৬:৪৯

আমাদের কাছে অন্যতম একটি পরিচিত সমস্যা হচ্ছে উকুন। বেশিরভাগ ক্ষেত্রে নারীরাই এ সমস্যায় বেশি পড়লেও পুরুষদেরও এটি হতে পারে। আর এ সমস্যাটি হলে অনেকেই এটি নিয়ে খোলামেলা কথা বলতেও চান না। এর কারণ হচ্ছে— এটি একজনের মাথা থেকে অন্যজনেরও হতে পারে।

এ সমস্যাটি একটি সাধারণ সমস্যা হলেও চুলের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর প্রভাব ফেলতে পারে এটি। মাথায় চুলকানি সৃষ্টির কারণ হওয়ার পাশাপাশি এটি আপনার মাথায় চুলের গোড়া থেকে রক্তও চুষে নেয়। এ ছাড়া মাথাব্যথা এবং ত্বকের নানা সমস্যাও সৃষ্টি করে থাকে এটি।

মাথায় উকুন হলে সেটি আপনি নিজেই বুঝতে পারবেন। এর জালায় অতিষ্ঠ অবস্থা হয়ে যেতে পারে অনেক সময়। কিন্তু জেনে অবাক হবেন যে, এর সমাধান আপনি নিজেই করে ফেলতে পারেন ঘরোয়া ভাবেই। খুব সাধারণ কিছু উপাদানই কাজ করবে উকুনের প্রতিকার হিসেবে। জানুন যেভাবে করবেন উকুনের সমস্যায় ঘরোয়া সমাধান—

১. নারিকেল তেল
নারিকেল তেল দিয়েই আপনি দূর করতে পারেন উকুন। এর জন্য নারিকেল তেল সামান্য গরম করে নিয়ে মাথায় ভালোভাবে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন। এভাবে দুই ঘণ্টা রেখে দিয়ে উকুন ওঠানো চিকন চিরুনির সাহায্যে মাথা থেকে উকুন বের করুন। পরে শ্যাম্পু করে নিয়ে কন্ডিশনার ব্যবহার করুন। এভাবে সপ্তাহে এক থেকে দুদিন করলেই দূর হবে উকুন।

২. নিমের তেল
নিমের তেল ব্যবহার করে খুব সহজেই দূর করতে পারেন মাথার উকুন। এর জন্য আপনার নিয়মিত শ্যাম্পুর মধ্যে কয়েক ফোঁটা নিমের তেল মিশিয়ে নিন। গোসলের সময় মাথার ত্বকে এটি ভালোভাবে ঘোষে ব্যবহার করুন। পরে উকুন ওঠানো চিকন চিরুনি দিয়ে মাথা থেকে উকুন বের করে আনুন।

৩. অলিভ অয়েল
শাথার উকুন দূর করতে অলিভ অয়েল অনেক কার্যকরী। এর জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে মাথার ত্বকে ভালো করে অলিভ অয়েল মেখে নিন। এর পর শাওয়ার ক্যাপ পরে সারারাত রেখে দিন। সকালে হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে নিয়ে চিরুনি দিয়ে উকুন উঠিয়ে নিন। এভাবে দুদিন পর পর করলেই দূর হবে উকুন।

৪. বেকিং সোডা
সামান্য বেকিং সোডার সঙ্গে তার তিনগুণ কন্ডিশনার মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগান। পরে চিকন চিরুনি দিয়ে মাথা আঁচড়ালেই বেরিয়ে আসবে বড়-ছোট উকুনসহ উকুনের ডিমও। ভালো ফল পেতে এভাবে কয়েক দিন ব্যবহার করুন।

৫. ভিনেগার
সমপরিমাণ ভিনেগার ও পানি একসঙ্গে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে ৩০ মিনিট তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। পরে চিকন চিরুনি দিয়ে আঁচড়ালেই বেরিয়ে আসবে উকুন ও উকুনের ডিম।

৬. পেট্রোলিয়াম জেলি
কিছু পরিমাণে পেট্রোলিয়াম জেলি নিয়ে মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। পরে শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে সারারাত রেখে দিন। সকালে চিকন চিরুনিতে বেবি অয়েল লাগিয়ে আঁচড়ালেই বের হয়ে আসবে উকুন। কয়েক দিন এভাবে ব্যবহার করলেই দূর হবে উকুনের সমস্যা।

৭. মেয়োনিজ
সুস্বাদু এ উপাদানটি আপনার চুলের জন্যও কিন্তু অনেক উপকারী। মেয়োনিজ মাথার উকুনের সমস্যা সমাধানে অনেক কার্যকরী। এর জন্য একইভাবে এটি সারারাত মাথায় মেখে রাখতে হবে। তবে এটি মাথায় লাগিয়ে রাখতে হবে ১২ ঘণ্টার বেশি সময়। এতে উকুনগুলো মরে যাবে এবং উকুনের ডিমগুলো চুল থেকে বেরিয়ে আসবে।

তথ্যসূত্র: স্টাইলক্রেজ ডটকম

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: