ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

এক ধুন্দলেই পাঁচ রোগের সমাধান!

২৪ আগস্ট ২০২১, ৯:৩৮:৩৬

দেশীয় সবজির মধ্যে ধুন্দল বেশ জনপ্রিয়। নানান পুষ্টি উপাদানের ভরপুর এই সবজিটির দামে কম এবং সহজলভ্য হওয়ায় প্রায় খাওয়া হয়। একটি লতানো উদ্ভিদ থেকে পাওয়া যায়। এর রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা। স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি বিভিন্ন রোগ প্রতিরোধ সহ ত্বকের জন্য বেশ কার্যকরী এটি।

বাইরের দেশগুলোতে জুকিনি নামে পরিচিত এটি। দক্ষিণ আমেরিকা সহ বর্তমানে জাপান, চীন, রোমানিয়া, ইতালি, তুরস্ক, মিশর এবং আর্জেন্টিনার বাসিন্দারা চাষাবাদ করে। গবেষকদের মতে, জুকিনি বা ধুন্দল তাকে সবচেয়ে বেশি পরিমাণ পুষ্টির যোগান দেয়।

এতে রয়েছে পানি, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট এবং বিটা ক্যারোটিন, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, সেলেনিয়াম। আসুন জেনে নিন এর কিছু স্বাস্থ্য উপকারিতা-

– হজম ক্ষমতা কে উন্নত করে এটি ডায়েটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য ঠিক রাখে।

– হজম ক্ষমতা কে উন্নত করতে সহায়তা করে। পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্যকেও ঠিক রাখতে সাহায্য করে।

– ক্যান্সার প্রতিরোধ করে ধুন্দলে থাকা প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি।

– ক্যান্সারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

– হার্ট ভালো রাখে। এতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে এবং ফলের পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম এর পরিমাণ বেশি থাকে। যা হার্টকে ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ।

– এতে থাকা ফাইবার স্ট্রোক হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

– দৃষ্টিশক্তি উন্নত করে ধুন্দলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ই এবং বিটা ক্যারোটিন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: