ADS
ব্রেকিং নিউজঃ
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

এবার ডেল্টায় কাবু যুক্তরাষ্ট্র

৮ আগস্ট ২০২১, ১২:০৩:১৯

করোনাভাইরাস মহামারির সবচেয়ে ভয়াবহ রূপ দেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে সেই ভয়াবহতা পেছনে ফেলে যখন টিকাকরণ দ্রুতগতিতে চলছে। কিন্তু ফের দেশটিতে সামনে নতুন করে ঘনাচ্ছে করোনা-বিপদ। করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে।

সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, যুক্তরাষ্ট্রে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা আবারও উচ্চগতিতে বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি তা লাখ ছাড়িয়ে গিয়েছে। দেশটিতে ৭০ শতাংশ নাগরিক যখন টিকা পেয়ে গিয়েছেন, তখনও এই বিপুল সংক্রমণে উদ্বেগ বাড়ছে। বিশেষজ্ঞদের অনুমান, যুক্তরাষ্ট্রে এখন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ডেল্টা ভেরিয়েন্ট।

জুন মাসের শেষের দিকেও প্রতিদিন আক্রান্তের হার গড়ে ছিল ১১ হাজারের মতো। এখন সেই সংখ্যাটা ১ লক্ষ ৭ হাজার। গত বছরের নভেম্বরে দৈনিক ১ লক্ষ করোনা আক্রান্তের ঘটনা ঘটেছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে সংখ্যাটা দাঁড়ায় আড়াই লক্ষে। তবে জুন মাসে আক্রান্তের সংখ্যা কিছুটা নিয়ন্ত্রণে আসে।

গত এক সপ্তাহে দৈনিক মৃত্যুর হারও সেখানে বেড়েছে। জন হপকিনস ইউনিভার্সিটির রিপোর্ট অনুযায়ী, আগের দুসপ্তাহে দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৫০ এর আশপাশে। শুক্রবার সেই সংখ্যা বেড়ে হয়েছে ৫০০।

যুক্তরাষ্ট্র অবশ্য করোনা নিয়ন্ত্রণের প্রথম ধাপে টিকাপ্রাপ্ত দেশবাসীকে মাস্ক-মুক্ত করার কথা ঘোষণা করেছিল। তবে পরে তারা আবার বদ্ধ স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করে।

গত একদিনে দেশটিতে প্রায় ৭০ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭৫১ জনের। এ নিয়ে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ১৮ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৯৮৭ জনের।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: