ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

গরম খাবারে জিভ পুড়ে গেলে করণীয়

১৭ আগস্ট ২০২১, ৫:৪৬:৪৫

অনেকে সতর্ক থাকলেও খাবারটি কতটা গরম তা বুঝে উঠতে পারেন না বলে প্রথম কামড় বা চুমুকেই জিভ পুড়িয়ে ফেলেন। জিভ পুড়ে গেলে বেশ অস্বস্তিকর একটি অনুভূতি হয়। জিভে কোনও রকম স্বাদ পাওয়া যায় না। তালুর ছাল উঠে গেলেও জ্বালা ভাব হতে থাকে বহুক্ষণ।

জিভ পুড়ে যাওয়াকে সম্পূর্ণ অবহেলা ঠিক নয়। বেশি পুড়ে গেলে জিভের প্রদাহ থেকেই মুখে নানা সংক্রমণ ঘটতে পারে। তাই পুড়ে গেলে তা অবহেলা না করে বরং স্বস্তি আনতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করুন। কিছু নিয়ম মেনে চললে এই অস্বস্তি থেকে খানিক মুক্তি পেতে পারেন।

জিভ পুড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি খেতে পারেন, আরাম পাবেন। মুখের তালু পুড়ে গেলে কিছু বরফ কুচি করে শুষতে পারেন। এতে জ্বালা ভাব অনেকটাই কমবে।

পুড়ে যাওয়ার পরই মুখ দিয়ে জোরে শ্বাস নেবেন। জিভে হাওয়া গেলে জ্বালা ভাব থেকে অনেকটাই রেহাই মিলবে।

এমন খাবার খাবেন না যাতে জ্বালা ভাব বাড়ে। মদ্যপান করবেন না। খুব ঝাল মশলা দেওয়া খাবার বা গরম খাবার খাবেন না।

ঠান্ডা খাবার খেতে পারেন। যেমন ফলের রস বা আইসক্রিম। ছোট থেকে হয়তো অনেকে শুনে এসেছেন, জিভ পুরে গেলে চিনি খেলে উপকার হবে। কিন্তু এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

দই, মিল্ক পাউ়ডার বা ঠান্ডা দুধ খেতে পারেন। এগুলো জিভে একটি ঠান্ডা অনুভূতি এনে দেবে এবং জিভের উপর একটি স্তর তৈরি করে জ্বালা ভাব কমাবে।

মুখে ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা কমাতে লবণ পানি দারুণ উপকারী। যাতে মুখের তালুতে ছাল ওঠা জায়গায় কোনও রকম ইনফেকশন না হয়ে যায়, তাই কিছু দিন লবণ পানি দিয়ে কুলি করার অভ্যাস তৈরি করুন।

অ্যান্টিব্যাকটেরিয়াল ও সংক্রমণ রুখে দেওয়ার ক্ষমতা রাখে মধু। তাই জ্বালা কমাতে মধুর প্রলেপ দিন পোড়া জিভে।

জিভ পুড়ে গেলে দ্রুত ঠান্ডা কিছু রাখুন জিভে। এর জন্য অ্যালোভেরা খুবই কার্যকর। অ্যালোভেরা ব্যথা যেমন কমাবে, তেমনই জিভে ঠান্ডা ভাব এনে পোড়া জায়গায় আরাম দেবে।

সোহাগার খইয়ের সঙ্গে মধু লাগালে মুখের ভিতরের যে কোনও প্রদাহ অনেকটাই কমে যায়। জিভ পুড়লে ব্যবহার করুন এটি।

ফাইবার অথবা আঁশ আছে এমন খাবার খাবেন। আঁশ থাকা খাবার পোড়া স্থানের উপর পাতলা প্রলেপ তৈরি করে জ্বালা যন্ত্রণা দূর করবে এবং দ্রুত ক্ষত সারিয়ে ফেলবে।

যদি আপনার এগুলোতে কাজ না করে তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেবেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: