ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

গলা ও ঘাড়ে কালচে দাগ দূর করতে যা করবেন

২০ আগস্ট ২০২১, ৫:৩৮:৫৪

মুখের ত্বক নিয়ে সবাই যতটা সচেতন, হাত-পা, ঘাড়-গলা নিয়ে ততটাই অসচেতন। অনেকদিন অযত্ন করলে ঘাড়ে, গলায় নোংরা জমে যায়। মুখের মত ঘাড়ে সানস্ক্রিন না লাগানোর ফলে সূর্যের তাপে ঘাড় পুড়ে কালচে দাগ পড়ে যায়। আবার অতিরিক্ত ওজনের কারণে গলার ভাঁজ কালচে হয়ে যেতে পারে। এছাড়া গরমে অতিরিক্ত ঘামের কারণেও এ ধরনের দাগ দেখা দিতে পারে। কীভাবে এমন কালচে দাগ দূর করা যায়, জেনে নিন।

গলা ও ঘাড়ে কালচে দাগ দূর করতে যা করবেন

আলুর রস

একটি আলু গ্রেট করে ছেঁকে রস বার করে নিন। এই রস তুলায় লাগিয়ে কালচে দাগের ওপর লাগিয়ে রাখবেন। যতক্ষণ পর্যন্ত না শুকিয়ে যায়। পুরোপুরি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

গলা ও ঘাড়ে কালচে দাগ দূর করতে যা করবেন

বেকিং সোডা

দুই চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। এরপর কালচে দাগের ওপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভেজা আঙুল দিয়ে স্ক্রাব করে নেবেন। বেকিং সোডা লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

গলা ও ঘাড়ে কালচে দাগ দূর করতে যা করবেন

অ্যাপল সিডার ভিনেগার

অ্যাপল সিডার ভিনেগার ত্বকের পিএইচ -এর ভারসাম্য বজায় রাখে। অল্প পানির সঙ্গে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুনন। ১০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলবেন। তাড়াতাড়ি ফল পেতে প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করতে পারেন।

গলা ও ঘাড়ে কালচে দাগ দূর করতে যা করবেন

লেবু, গোলাপজল ও মধু

১ টেবিল চামচ লেবুর রস ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে তাতে তুলা ভিজিয়ে গলার কালচে দাগের ওপর লাগাবেন। সারারাত রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলবেন। একই ভাবে লেবুর রসের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। বিশ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে ধীরে ধীরে দূর হয়ে যাবে গলা ও ঘাড়ের কালো দাগ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: