ADS
ব্রেকিং নিউজঃ
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

ঘুমের ঔষধ ছাড়া ঘুম হয় না? জেনে নিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

১৪ আগস্ট ২০২১, ৬:২৫:৩৩

সকাল সুন্দর হওয়ার জন্য রাতে ভাল ঘুম জরুরি। কিন্তু ঘুমাতে যাওয়ার সময়ে সারাদিনের ক্লান্তি আর চিন্তা চলে আসে মাথায়। ফলে ঘুম কমে যায়। এমন সমস্যা কাটিয়ে উঠতে অনেকে ঘুমের ওষুধের সাহায্য নেন।

কিন্তু ঘুমের ঔষধের নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। সকলের ক্ষেত্রে একরকম না হলেও অনেকের ক্ষেত্রেই পার্শপ্রতিক্রিয়া ভয়ঙ্কর দিকে যায়। যা ভবিষ্যতে অন্যান্য ক্ষতির আশঙ্কা বাড়িয়ে দেয়।

ঘুমের ওষুধ খেলে যেসব সমস্যা হয়- অ্যাড্রি ডে হেলথ নামক স্বাস্থ্যসংক্রান্ত পত্রিকার একটি সমীক্ষাপত্রে বলা হয়েছে, ঘুমের ঔষধের থাকা যে রাসায়নিকের কারণে ঘুম আসে, তা সকালে ঘুম ভাঙার পরেও শরীরে অনেকক্ষণ থেকে যায়। তার প্রভাব পড়ে স্মৃতি শক্তির উপর।

অনেকের ক্ষেত্রে ঘুমের ঔষধের কারণে স্মৃতিশক্তি কমতে থাকে। তেমন হলে এ ধরনের ওষুধ খাওয়া বন্ধ করতে হবে। ঘুমের ঔষধ খেয়ে অনেকে ঘুমের মধ্যে কথা বলেন। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ঘুমের ঔষধ ছাড়তে হবে।

এ ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় অনেকেই ঘুমের মধ্যে হাঁটেন। এমন লক্ষণ দেখলে ছাড়তে হবে ঘুমের ঔষধ। সারাদিন গলা শুকিয়ে থাকে অতিরিক্ত ঘুমের ঔষধ খেলে। সময় মতো ওষুধ খাওয়া বন্ধ না করলে দেখা দিতে পারে মারাত্মক সব শারীরিক সমস্যা।

কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, শরীর দুর্বল, গ্যাস্টিক খুব সাধারন সমস্যা মনে হলেও এগুলো মারাত্মক হতে পারে। দীর্ঘদিন এমন অবস্থায় চললে অন্ত্রের ক্যান্সারের আশঙ্কা বেড়ে যায়। পেটে এ ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

কীভাবে ছাড়বেন ঘুমের ঔষধ?

চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ওষুধ ছাড়া ঘুমানোর চেষ্টা করতে হবে। রোজ একই সময়ে শুতে যাওয়া, ঘুমের আগে ফোন না দেখা, চা কিংবা কফি থেকে দূরে থাকা। এমন কয়েকটি সাধারণ অভ্যাসে কাটিয়ে দিতে পারে ঘুমের সমস্যা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: