ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

ত্বকের যত্নে হলুদের ফেসপ্যাক

২২ আগস্ট ২০২১, ১১:১২:৪৫

উজ্জ্বল আর লাবণ্যময়ী ত্বক কে না চায়। আর কোমল ত্বকের জন্য অবশ্যই ত্বকের যত্ন নিতে হবে। সেই ক্ষেত্রে হলুদ হতে পারে গুরুত্বপূর্ণ উপাদান। হলুদ দিয়ে তৈরি বিভিন্ন প্যাক ত্বককে করে তোলে কোমল আর সুন্দর।

সবার প্রথমে দরকার ত্বক পরিষ্কার রাখা। এতে করে ময়লা আর দূষণ থেকে ত্বককে বাঁচানো যায়। ত্বক ভালোভাবে শ্বাস নিতে পারে। এজন্য প্রতিদিন সকালে ক্লিনজার আর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। সকালে হলুদ দিয়েও আপনি মুখ পরিষ্কার করতে পারেন। এতে করে কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না।

হলুদ প্রদাহ বিরোধী এবং অ্যান্টিব্যাকটেরিয়াল,অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সম্পন্ন যা ত্বককে ভালো রাখে।

হলুদ ও দুধের প্যাক:

হলুদ যখন দুধে মিশিয়ে ত্বকে লাগানো হয় তা আপনার ত্বকের ফ্রি র‌্যাডিকেলগুলো সাথে লড়াই করতে সাহায্য করে। একদিকে হলুদ আপনার ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে, হাইপারপিগমেন্টেশন প্রতিরোধ করে এবং ব্রণ ও দাগ থেকে মুক্তি পায়। অন্যদিকে, দুধে উপস্থিত আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের মৃত কোষগুলোকে এক্সফোলিয়েট করে, আপনার ত্বককে ময়শ্চারাইজড করে।

এক চামচ হলুদের গুড়া ও এক থেকে দুই চামচ দুধ দিয়ে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ফ্রিজে অল্প কিছুক্ষণ রেখে ঠাণ্ডা করে নিন। এরপর মুখ ও ঘাড়ে এই পেস্ট লাগিয়ে পাঁচ থেকে ছয় মিনিট ধরে ম্যাসেজ করুন। এরপর দু মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ ও কমলার খোসার মিশ্রণ:

হলুদ এবং কমলার খোসার সংমিশ্রণটি সবচেয়ে সহজ ক্লিনজার যা আপনি বাড়িতে তৈরি এবং ব্যবহার করতে পারেন। হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বককে দাগ, কাটা এবং ক্ষত থেকে নিরাময়ে সহায়তা করতে পারে এবং কমলার খোসায় ভিটামিন সি সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ। এই দুটি উপাদান একসাথে আপনার ত্বকে একটি উজ্জ্বলতা নিয়ে আসবে।

এক চা চামচ কমলার খোসার গুড়া, এক চা চামচ হলুদ ও এক চা চামচ মধুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে চার থেকে পাঁচ মিনিট ধরে ম্যাসেজ করুন। এরপর দুই মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ ও দইয়ের মিশ্রণ:

ঘরে তৈরি এই ক্লিনজার অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোবায়োটিক দ্বারা পূর্ণ যা ত্বককে স্বাস্থ্যকর ও উজ্জ্বল করে তোলে। হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং অন্যদিকে দইয়ে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন ডি, যা ত্বকের সমস্যা সমাধানে সাহায্য করে।

এক চা চামচ হলুদের গুড়া ও এক টেবিল চামচ দই দিয়ে মিশ্রণ তৈরি মুখে লাগান। ১০ মিনিট রাখার পর যখন শুকিয়ে যাবে ধুয়ে ফেলুন।

হলুদ ও অ্যালোভেরা:

অ্যালোভেরা জেল এবং হলুদের মিশ্রণ ত্বকের জন্য যাদুকরীভাবে কাজ করতে পারে। ব্রণের সমস্যায় এবং স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে এই প্যাক অনেক কার্যকর। এই মিশ্রণটি ত্বকে উপস্থিত যেকোন ক্ষতিকর ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে এবং পুনরুজ্জীবিত করতে সাহায্য করে

এক চামচ হলুদের গুঁড়া এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্যাকটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন।

সূত্র: হেলথ শটস

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: