ADS
ব্রেকিং নিউজঃ
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

বতুয়া শাকের চাটনি

২২ আগস্ট ২০২১, ৬:১৪:৫১

বতুয়া শাক অনেকের কাছে পরিচিত আবার অনেকেই শাক হিসেবে এটি চিনে না। বতুয়া শাক অবশ্য শীতকালীন একটি সবজি। একে যে কোন শাক-সবজির জমিতে আগাছা হিসেবে দেখা যায়। উত্তরবঙ্গে এর বেশ পরিচিতি রয়েছে।

বতুয়া সবাই শাক হিসেবেই খেয়ে থাকেন। তবে বতুয়া শাকের চাটনি আইটেমও করা যায়। অনেকেই হয়তো চাটনির কথা শোনে অবাক হয়ে যাবে। বতুয়া শাকের আবার চাটনি! কিন্তু অবাক হওয়ার কিছু নেই। বতুয়া শাকের চাটনি তৈরির রেসিপি একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

উপকরণ-

১) বতুয়া শাক আধা কেজি (অল্প করে করাই ভালো)।

২) পিঁয়াজকুচি।

৩) রসুনবাটা ও রসুনকুচি।

৪) আদাবাটা।

৫) শুকনা মরিচের গুড়া।

৬) জিরার গুড়া।

৭) ধনিয়া গুড়া।

৮) সরিষার তেল।

৯) পাঁচফোড়নের গুড়া।

১০) হলুদ গুড়া।

১১) লবণ।

১২) চিনি অথবা গুড়।

১৩) পানি।

প্রণালি-

প্রথমে বতুয়া শাক ভালোভাবে বেছে ধুয়ে নিতে হবে। শুধু পাতাগুলো নিতে হবে, শাখা-প্রশাখা চাটনির জন্য ভালো হবে না। তবে বতুয়া শাকের সবকিছুই পুষ্টিকর। এখন শাকগুলো প্রেসার কুকারে দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এমনভাবে সিদ্ধ করতে হবে যাতে পাতাগুলো পিশে যায়। এরপর একটি কড়াইতে সরিষার তেল দিয়ে সেখানে পেঁয়াজকুচি ও রসুনকুচি ভাজতে হবে। তবে হালকা আঁচে ভাজতে হবে। এখন সব বাটা মসলা ও গুড়া মসলা দিয়ে একটু ভাজতে থাকুন যতক্ষণ না লাল হচ্ছে। এখন চিনি কিংবা গুড় দিয়ে একটু পানি ঢেলে নেড়ে নিন। এরপর প্রেসার কুকারে সিদ্ধ করা বতুয়া শাক সেখানে মসলা কড়াইতে দিয়ে নাড়তে থাকুন। যেসব পাতাগুলো এখন পিশে যায়নি সেসব পাতা চামচ দিয়ে পিশিয়ে নিন। এরপর ঘন ঘন নাড়তে থাকুন। এখন পানি চুষে নেওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ জ্বাল দেন। পানি শুকিয়ে গেলে আর কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন।

ব্যচ হয়ে গেল বতুয়া শাকের চাটনি। এটি আপনি সাদা ভাতের সঙ্গে কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: