ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

বাবলা গাছের উপকারিতা ও গুণাগুণ

১৬ আগস্ট ২০২১, ৯:১৪:৩২

বাবলা গাছের উপকারিতা ও গুণাগুণ আমাদের অনেকেরই জানা নেই। বাবলা গাছের ভেষজ গুণ অনেক। এর ফুল মিষ্টি গন্ধের, গোলাকার, রঙ উজ্জ্বল হলুদ। তবে ফলগুলো চ্যাপ্টা হয়ে থাকে। ফলের রঙ সাদা। এই গাছটির শিকড় ব্যতীত সব অংশই ঔষুধের কাজে লাগে। আসুন জেনে নেই বাবলা গাছের উপকারতা ও গুণাগুণ সম্পর্কে-

বাবলা গাছের উপকারিতা ও গুণাগুণঃ

১। বাবলার গাছের বাকল ও পাতার রস আমাদের রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়াও মানসিক বিকারগ্রস্ততা, হিস্টেরিয়া রোগ উপশমে বাবলার ব্যবহার হয়। দুধের সাথে এর বাকল চূর্ণ মিশিয়ে দিনে তিনবার সেবন করলে হিস্টিরিয়া রোগী সুস্থ হয়ে যাবে।

২। আমাদের লিভারের বিভিন্ন রোগ এবং হজমের সমস্যায় বাবলা ভীষণ উপকারী। বাবলার পাতার রস শিশুদের পেটের বিভিন্ন অসুখে ঘরোয়া ঔষুধ হিসেবে দারুণ কাজ করে। এছাড়াও এটি টাইফয়েড রোগ এবং এরোগের জীবানু রোধে বেশ কার্যকরী।

৩। বাবলার গাছের কচি পাতার রস বল, আয়ু ও যৌন শক্তি বৃদ্ধি করে এবং একই সাথে আমাদের বার্ধক্যজনিত সমস্যা কমায়। প্রতিদিন একটি করে বাবলা পাতার খেলে চুল পড়া রোধ হয় এবং চুল ঘণ ও সবসময় কালো থাকবে।

৪। বাবলা পাতার রস আমাদের রক্ত পরিষ্কার রাখে। আর এতেই আমাদের ত্বক অনেক ভালো থাকে এবং অকালে ত্বক বুড়িয়ে যায় না। তাই তারুণ্য ধরে রাখতে বাবলার পাতার রস কিন্তু অনেক কার্যকরী।

৫। বাবলা পাতার রস স্নায়ুশক্তি বৃদ্ধি ও শারীরিক দুর্বলতা কাটাতে বেশ কাজে আসে। বাবলা পাতার রস ৩-৪ চামচ নিয়ে ১ গ্লাস দুধের সাথে মিশিয়ে সকাল ও বিকাল খেতে হবে। এক সপ্তাহ পান করলে উপকার পাওয়া যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: