ADS
ব্রেকিং নিউজঃ
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

বৃহস্পতিবার খোলা থাকবে সব ব্যাংক

১৮ আগস্ট ২০২১, ৮:১৪:১১

পবিত্র আশুরার ছুটি ১৯ আগস্টের পরিবর্তে আগামী ২০ আগস্ট (শুক্রবার) পুনর্নির্ধারণ করছে সরকার। আশুরায় সরকারি ছুটি থাকায় ব্যাংকগুলো ওই দিন বন্ধ থাকে। কিন্তু এবার তা সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার পড়েছে। ফলে আগামীকাল বৃহস্পতিবার সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে। আজ বুধবার (১৮ আগস্ট) ছুটি পুনর্নির্ধারণ করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিকপ্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা নতুন সার্কুলারে বলা হয়, আশুরার ছুটি বৃহস্পতিবারে নয়, শুক্রবার। ফলে ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠানগুলো আগামীকাল বৃহস্পতিবার খোলা থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, আগের সিদ্ধান্ত অনুযায়ী, আশুরার ছুটি বৃহস্পতিবার ঘোষণা করা হলেও জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আশুরার ছুটি শুক্রবার। এ কারণে এই ছুটি বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার পুনর্নির্ধারণ করা হলো।

২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ১০ আগস্ট শাবান মাস শুরু ধরে ১৯ আগস্ট আশুরার সরকারি ছুটি নির্ধারিত ছিল। কিন্তু এবার জিলহজ মাস ৩০ দিনে শেষ হয় এবং মহররম মাস শুরু হয় গত ১১ আগস্ট। সেই হিসাবে এবার আশুরা ২০ আগস্ট। এ জন্য আশুরার ছুটি পুনর্নির্ধারণ করে ২০ আগস্ট করা হয়েছে। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে।

গত ৯ আগস্ট সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও মহররম মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে ২০ আগস্ট আশুরা পালিত হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: