ADS
ব্রেকিং নিউজঃ
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

ব্যাংক খাতে খেলাপি ঋণ ৯৯ হাজার ২০৫ কোটি টাকা

২০ আগস্ট ২০২১, ১০:৩৮:১২

চলতি বছরের জুন শেষে ব্যাংক খাতে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৯৯ হাজার ২০৫ কোটি টাকা। এরমধ্যে গত তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে পাঁচ হাজার কোটি টাকা। আর গত ছয় মাসে বেড়েছে ১১ হাজার ৭৪১ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, জুন শেষে ব্যাংকগুলোর মধ্যে রাষ্ট্রায়ত্ব ছয় ব্যাংকের খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ২০ দশমিক ৬২ শতাংশে, বেসরকারি খাতে পাঁচ দশমিক ৪৪ শতাংশে, বিদেশি ব্যাংকগুলোর শাখায় তিন দশমিক ৯১ শতাংশ ও বিশেষায়িত ব্যাংকগুলোতে ১১ দশমিক ৪৪ শতাংশ।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, গত জুন শেষে দেশের মোট ৫৯টি ব্যাংকের ঋণ পরিসংখ্যান নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে দেখা যায়, ব্যাংকগুলোর জুন শেষে মোট বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ১২ লাখ ১৩ হাজার ১৬৪ কোটি টাকা। আর বকেয়া ঋণের পরিমাণ হচ্ছে ১১ লাখ ৩৯ হাজার ৩৯ হাজার ৭৭৬ কোটি টাকা। এরমধ্যে ব্যাংকগুলোর খেলাপি অর্থাৎ শ্রেণিকৃত করা হয়েছে ৯৯ হাজার ২০৫ কোটি টাকা।

খেলাপির মধ্যে দেশীয় অর্থাৎ অভ্যন্তরীণ খাতে ৯৮ হাজার ১৬৪ কোটি টাকা টাকা ও অফশোর ইউনিটে খেলাপি হয়েছে এক হাজার ৪০ কোটি টাকা।

জানা গেছে, রাষ্ট্রায়ত্ব সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বিডিবিএল-এর বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে জুন শেষে দুই লাখ ১২ হাজার ৫৩৭ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ৪৩ হাজার ৮৩৫ কোটি ৭৭ লাখটাকা। আর বেসরকারি ব্যাংকগুলোতে ঋণ স্থিতি দাঁড়িয়েছে ৯ লাখ চার হাজার ৬৫৬ কোটি ৬৮ লাখ টাকা। এরমধ্যে খেলাপি হয়েছে ৪৯ হাজার ১৯১ কোটি ৩৭ লাখ টাকা। খেলাপির হার পাঁচ দশমিক ৪৪ শতাংশ।

এদিকে বিশেষায়িত ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬৩ হাজার ৭৬১ কোটি ৪২ লাখ টাকা। খেলাপির পরিমাণ দুই হাজার ৪৯২ কোটি ৫৮ লাখ টাকা। খেলাপির হার তিন দশমিক ৯১ শতাংশ। এছাড়া বিশেষায়িত বাংলাদেশ কৃষিব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩২ হাজার ২০৮ কোটি ১২ লাখ টাকা। এরমধ্যে খেলাপির পরিমাণ দাঁড়িয়েছে তিন হাজার ৬৮৫ কোটি টাকা। খেলাপির হার ১১ দশমিক ৪৪ শতাংশ।

প্রসঙ্গত, গত মার্চ শেষে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৪ হাজার ২৬৫ কোটি ১৯ লাখ টাকা। ওই সময়ে খেলাপির হার ছিল আট দশমিক ৪৮ শতাংশ। আর গত ডিসেম্বর শেষে ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। এ হিসাবে দেশে ছয়মাসে খেলাপী ঋণ বৃদ্ধি পেয়েছে ১১ হাজার ৭৪১ কোটি টাকা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: