ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

মাশরুমের গুণাগুণ

২৩ আগস্ট ২০২১, ৬:০৮:০০

মাশরুম যাকে আমরা ব্যাঙের ছাতা হিসেবে চিনি। মাশরুম ও ব্যাঙের ছাতা এক জিনিস নয়, ব্যাঙের ছাতা একপ্রকার বিষাক্ত ছত্রাক যা যত্রতত্র গজিয়ে উঠে, যাহা খাবার উপযোগী নয়। আর মাশরুম হচ্ছে এক ধরনের পরজীবী ছত্রাক যা অত্যন্ত পুষ্টিকর, সু-স্বাদু ও ঔষধি গুণসম্পন্ন সবজি হিসেবে সারাবিশ্বে পরিচিত। হাদিস শরীফে একে বেহেস্তী খাবারের সাথে তুলনা করা হয়েছে। (সহীহ বুখারী ও মুসলিম শরীফ)

গ্রিক,রোমান ও চীনেরা মাশরুমকে দেবতার খাবার হিসেবে মনে করে। মাশরুম অতি যত্নসহকারে টিস্যুকালচারের মাধ্যমে বংশবিস্তার করে সর্ম্পুন হাইজেনিক পদ্বতিতে চাষ করা হয়।

মাশরুম দুই প্রকার ১ সবজি মাশরুম ও ঔষধী মাশরুম , সবজি মাশরুম চাষে বাংলাদেশের আবহাওয়া অনেকটাই উপযোগী , এছারা মাশরুম চাষে জমির প্রয়োজন হয়না , বসত ঘরেই মাশরুম চাষ করা যায়। মাশরুমের পুষ্টিগুণ অনেক বেশী থাকায় প্রায় সবধরনের ভাইরাস প্রতিরোধে সক্ষম , মাশরুম নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্বি পায় যা সহজেই অসুস্থ হওয়া থেকে রক্ষা করে ।

ঢাকা সহ সারাদেশে যারা ফ্ল্যটে বসবাস করেন তারা মাশরুম চাষ করে প্রতিদিনের সবজির চাহিদা মিটিয়ে নিজে ও পরিবারকে সু-স্বাস্থ গঠনে বিশেষ ভুমিকা রাখতে পারেন ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: