ADS
ব্রেকিং নিউজঃ
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

মূলা পাতার শুঁটকি শিরা

২৬ আগস্ট ২০২১, ৭:১২:৫৮

একটা সময় ছিল অগ্রহায়ণ মাসে কৃষক পরিবারে শীদল শুঁটকি দিয়ে মূলা পাতা বড় পাতিলে রান্না হত। বড় পাতিলে রান্নার একটা মাহাত্ম্যও আছে। এখনো হয়তো রান্না হয়, তবে আগের মতো না। সময়ের আবর্তনে সবকিছুই বদলে যায়।
মাহাত্ম্য বললাম এই কারণে যে, অগ্রহায়ণ মাসে আমাদের এলাকায় ধান কাটার জন্য অনেক লোক আসতো। প্রতিটি কৃষক পরিবারে কমপক্ষে ৫-১০ জন লোক থাকত। সে হিসাবে এক দেড় মাসের জন্য পরিবারটা অনেক বড় হয়ে যেতো। যারফলে গৃহস্থকে পরিবার চালাতে অনেক হিসাব করে চলতে হতো। সে হিসাবে মূলা পাতাই ছিল কৃষকের একমাত্র ভরসা। মূলা পাতা আর শুঁটকি দিয়ে বড় পাতিলে লম্বা শিরা দিয়ে রান্না হতো যাতে সবাইকে পুষিয়ে খাওয়ানো যায়। অনেক সময় মজাকরে কেউ কেউ কামলা পাতা ও বলে থাকেন।
অনেকদিন হল মূলা পাতা দিয়ে শুঁটকি খাইনা। আজ বেগমকে বলতেই সে নিজের বাগানের পাতা দিয়ে খুব স্বাদ করে রাঁধল।
দেখে নিন কিভাবে শুঁটকি দিয়ে মূলা পাতা রাঁধতে হয়।
উপকরণঃ–
আধা কেজির মতো যেকোনো জাতের মাছ
শুঁটকি ৬/৮ টি ডিপেন্ড করে সাইজের উপর
ছোট মূলা সহ পাতা তিন মুঠি
হলদি পাউডার ১ টেবিল চামচ
ধনিয়া পাউডার অর্ধেক টেবিল চামচ
মরিচের গুঁড়ো এক টেবিল চামচ
বুম্বাই মরিচ ১/২ টি ডিপেন্ড করে আপনি কতটূকু ঝাল খান।
এবং লবন পরিমান মতো।

প্রণালীঃ–
উপরে বর্ণিত সকল উপকরণ একসাথে পাতিলে ঢেলে চুলাতে মিডিয়াম ফ্লেইমে ১৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এবং ৫/৬ মিনিট পরপর নাড়তে থাকুন। ১৫ মিনিট হয়ে গেলে আধা লিটার পানি দিয়ে আবার ১৫ মিনিটের জন্য ফুল ফ্লেইমে ঢেকে রেখে দিন। এবার ১৫ পরে যদি দেখেন শিরা ঘনো হয়ে আসছে তাহলে চুলার আগুন বন্ধ করে দিন। ব্যাস হয়ে গেল মূলা পাতার শুঁটকি শিরা।
মোটা চালের ভাতের সাথে শুঁটকি শিরা খুব মজাদার হয়। আপনিও ট্রাই করতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: