ADS
ব্রেকিং নিউজঃ
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

যেমন পাসওয়ার্ড অধিক শক্তিশালী

১২ আগস্ট ২০২১, ১:০৩:০২

বর্তমান সময়ে প্রায় সবকিছুই নিয়ন্ত্রিত হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে। বিশ্বের প্রায় সব অংশই এখন সম্পৃক্ত ইন্টারনেটে। ইন্টারনেট ব্যবহারকারী যত বাড়ছে, সমানভাবে বাড়ছে ইন্টারনেট ব্যবহারের ঝুঁকিও। এ ঝুঁকি এড়াতে ইন্টারনেটের বিরাট গুরুত্বপূর্ণ বিষয় পাসওয়ার্ড। যার মাধ্যমে নিজেকে সুরক্ষিত রাখা যায় এই ভার্চুয়াল দুনিয়ায়। ইন্টারনেট দুনিয়ায় অ্যাকাউন্ট হ্যাক, তথ্য ফাঁস, ডাটা বেহাত হওয়া নিত্যনৈমিত্তিক ঘটনা। বিভিন্ন ধরনের পাসওয়ার্ড প্রোটেকশনের মাধ্যমে কিছুটা হলেও এ শঙ্কা থেকে মুক্ত থাকা যায়। হ্যাকার যাতে সহজেই অনুমান করতে না পারে, সেজন্য প্রয়োজন কঠিন পাসওয়ার্ড ব্যবহার করা। নম্বর, চিহ্ন ও অক্ষর দিয়ে জটিল পাসওয়ার্ড তৈরির পরিবর্তে তিনটি ভিন্ন ও এলোমেলো শব্দ নির্মিত পাসওয়ার্ড অধিক সুরক্ষা সক্ষম। সম্প্রতি এমনটাই জানিয়েছে যুক্তরাজ্যের রাষ্ট্রীয় প্রযুক্তি বিশেষজ্ঞরা। এক ব্লগপোস্টে দেশটির ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) জানায়, তিন শব্দের মাধ্যমে যে পাসওয়ার্ড তৈরি করা হয় তা সহজে মনে রাখা যায়।

পাশাপাশি এটি অক্ষরের অস্বাভাবিক একটি সংমিশ্রণ তৈরি করে, যার ফলে অনলাইন অ্যাকাউন্টগুলো সাইবার অপরাধীদের হাত থেকে শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করে। অন্যদিকে অধিক জটিল পাসওয়ার্ড ব্যবহার খুব একটা কার্যকর নয় বলেও জানান তারা। কেননা হ্যাকাররা বিশেষ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে পাসওয়ার্ডের ধরন বুঝে ফেলতে সক্ষম হয়। হ্যাকিংয়ের ক্ষেত্রে হ্যাকারদের অনুমান কৌশলের কারণে বর্তমান সময়ে অনলাইনসহ সব মাধ্যমে জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরিমাণ বেড়েছে। উদাহরণস্বরূপ ইংরেজি অক্ষর ও-এর পরিবর্তে শূন্য ব্যবহার করা কিংবা ১ সংখ্যার পরিবর্তে বিস্ময়সূচক চিহ্নের ব্যবহার।

সংস্থাটি জানায়, পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে এ রকম জটিলতার ব্যবহার হ্যাকারদের হ্যাকিংয়ে আরও সুবিধা করে দেয়। বিপরীতে তিনটি ভিন্ন শব্দের ব্যবহারে পাসওয়ার্ড তৈরি করা হলে সেগুলো দীর্ঘ হয় এবং সহজে অনুমান করা সম্ভব হয় না। সেই সঙ্গে অক্ষর সংমিশ্রণের কারণে সফটওয়্যারের হ্যাকিং অ্যালগরিদম সহজে শনাক্ত করতে পারে না বলে জানায় প্রতিষ্ঠানটি। কিন্তু সবসময় তিনটি শব্দ ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করা শতভাগ নিরাপদ নয় বলেও ব্লগপোস্টে স্বীকার করা হয়েছে। কারণ অনেক মানুষ সহজে মনে রাখার জন্য বেশি ব্যবহার্য শব্দ পছন্দ করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: