ADS
ব্রেকিং নিউজঃ
হোম / টিপস / বিস্তারিত
ADS

হাত-পায়ের চামড়া ওঠা শুরু করলে যে নিয়মগুলো মেনে চলতে হবে

২৪ আগস্ট ২০২১, ৭:২৪:৩৪

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেকেরই হাত পায়ের চামড়া ওঠে থাকে। হাতের পায়ের চামড়া ওঠা প্রথমে জিনগত বা বংশগত কারণ মনে করা হলেও পুষ্টিহীনতা, পরিচর্যার এর মূল কারণ। এক্ষেত্রে হাত পায়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। যা দেখতে খুবই বিশ্রী দেখায়।

তবে কয়েকটি উপায়ে অনুসরণ করলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক হাত পায়ের চামড়া উঠলে কি করবেন-

– হাতের জন্য তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তিলের তেল এর পরিবর্তে জলপাইয়ের তেল ব্যবহার করতে পারেন।

– পায়ের জন্য মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আধাঘন্টা আগে লাগিয়ে রাখুন। তারপর পাতলা মোজা পড়ে ঘুমাতে যান।

– সয়াবিন গুঁড়ো হাত ও পায়ের যত্নে খুবই উপকারী। সয়াবিন কিছুটা ভেজে গুঁড়ো করে নিন। এবার সেটা দিয়ে হাত ও পা ধুয়ে নিন।

– শুষ্ক ত্বকে বেশি চামড়া উঠে থাকে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন ব্যবহার করলে চামড়া ওঠা বন্ধ করা যায়।

– পানির কাজ শেষ হলে হাত মুছে শুকিয়ে ফেলুন। হাত-পা ভেজা রাখবেন না। গ্লিসারিন মাখন ঘুমোনোর আগে এবং গোসল শেষ করে হাত শুকনোর পরে।

– এছাড়াও খাদ্যতালিকায় সুষম খাদ্য রাখুন। পুষ্টিহীনতার কারণে চামড়া ওঠা বন্ধ হয়।

– হালকা গরম পানির সঙ্গে লবণ এবং শ্যাম্পু মিশিয়ে হাতের তালুর পরিচর্যা করুন।

– এজন্য গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু, একটু লবণ দিয়ে হাত পা ডুবিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। ব্রাশ দিয়ে হাত ও পা ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: