ADS
ব্রেকিং নিউজঃ
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

হিলি দিয়ে আসতে শুরু করেছে কাঁচা মরিচ

১৪ আগস্ট ২০২১, ৬:২২:৩৮

ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু করা হয়েছে। ৮ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি শুরুর খবরে বন্দর এলাকায় ভিড়তে শুরু করেছেন পাইকাররা। এদিকে দেশের বাজারে পণ্যটির দাম স্বাভাবিক রাখতে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।

শনিবার (১৪ আগস্ট) দুপুরে ১২ হাজার ৮৮২ কেজি কাঁচা মরিচবোঝাই একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশের মধ্য দিয়ে আমদানি শুরু হয়। পণ্যটি পচনশীল হওয়ায় দ্রুত ছাড়করণে আমদানিকারক প্রতিষ্ঠানকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয় পানামা কর্তৃপক্ষ।

বগুড়ার আল মামুন ট্রেডার্স নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান কাঁচা মরিচ আমদানি করেছে। হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার পণ্যটি আমদানির অনুমতি দিয়েছে।

তিনি আরও বলেন, অনুমতি পাওয়ার পর আজ শনিবার থেকে এই বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। উচ্চ পচনশীল হওয়ায় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আমদানি করা পণ্যটি দ্রুত খালাসের নির্দেশনা দেওয়া হয়েছে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক মিলন জানান, সরকার আইপি অনুমোদন দেওয়ার পর ভোক্তাপর্যায়ে কাঁচা মরিচের দাম স্বাভাবিক রাখতে আমরা প্রথম আমদানি শুরু করেছি। আজকে একটি ট্রাকে ১২ হাজার টন কাঁচা মরিচ বন্দরে এসেছে।

কেজিপ্রতি কাঁচা মরিচ আমদানিতে সরকারকে শুল্ক দিতে হচ্ছে ২৫ টাকা ৫০ পয়সা। আমদানি করা কাঁচা মরিচ ১০০ থেকে ১১০ টাকা দরে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হবে। আমদানি বাড়লেও দাম আরও কমে আসবে বলেও জানান তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: