ADS
ব্রেকিং নিউজঃ
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

৫ সেকেন্ডে প্রবাসীদের টাকা দেশে আসার নতুন সেবা চালু

২৫ আগস্ট ২০২১, ১২:০৬:৫৭

হোম পে ‘ব্লেজ’ নামে একটি নতুন সেবা চালু করতে যাচ্ছে দেশের বৃহৎ রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ও ডিজিটাল পেমেন্ট নেটওয়ার্ক । এতে প্রযুক্তিগত সহায়তা দেবে প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্ট লিমিটেড (আইটিসিএল)। এটি চালু হলে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মাত্র ৫ সেকেন্ডে দেশে তাদের স্বজনদের কাছে প্রবাসীদের টাকা পাঠানো যাবে।

জানা যায়, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ মঙ্গলবার (২৪ আগস্ট) নতুন এই সেবার উদ্বোধন করেন। এক ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি ‘ব্লেইজ’ সেবার উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা পাওয়া যাবে এই ব্লেইজ সেবা। প্রসাবীদের পাঠানো টাকা রেমিট্যান্স গ্রাহকদের হিসাবে তাৎক্ষণিক জমা হবে সোনালী ব্যাংক, হোম পে ও আইটিসিএলের এই যৌথ উদ্যোগের মাধ্যমে। দেশের অর্থনীতিতে নতুন এই সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

জানা যায়, বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রায় সোয়া কোটি বাংলাদেশি রেমিট্যান্স পাঠান, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সব মিলিয়ে বাংলাদেশের জিডিপিতে রেমিট্যান্সের অবদান ১২ শতাংশের মতো। আর এই রেমিট্যান্স মূলত দুইভাবে অর্থাৎ হুন্ডি ও ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে আসে।

সরকার ২০১৯-২০ অর্থবছর থেকে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দিচ্ছে, যাতে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়ানো যায়। গত ১ জুলাই থেকে শুরু হয়েছে ২০২১-২২ অর্থবছর। চলতি বাজেটেও এই প্রণোদনা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে সরকার।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক এবং বেসরকারি ৪০টি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্সের এ অর্থ দেশে আসে। এ ছাড়া বিদেশি ৯টি ব্যাংকের মাধ্যমেও কিছু রেমিট্যান্স আসে। সরকারি ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংকের মাধ্যমেই সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যেও গত অর্থবছরে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ বা ২৪.৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। আগের অর্থবছরের চেয়ে এটি ৬ দশমিক ৬ বিলিয়ন ডলার বা ৩৬ দশমিক ১ শতাংশ বেশি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: