বাংলাদেশকে নিয়ে যা বললেন জাস্টিন ট্রূডো

17 March 2021, 9:41:56

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রূডো বলেছেন, বাংলাদেশের স্বাধীনতায় অব্যাহতভাবে সমর্থন ও সহযোগিতা দিয়েছে তার দেশ। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন অগ্রগতিতে পাশেই ছিল কানাডা। আগামীতেও এই সহযোগিতা অব্যাহত রাখা ও বাংলাদেশের সঙ্গে কাজ করতে কানাডা প্রতিশ্রুতিবদ্ধ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভার্চুয়ালভাবে দেওয়া শুভেচ্ছা বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় জাতির পিতার জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কাডানার পক্ষ থেকে বাংলাদেশের মানুষকে শুভেচ্ছা জানান তিনি।

জাস্টিন ট্রূডো বলেন, করোনার কারণে ভার্চুয়ালভাবে বক্তব্য দিতে হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে আমি সবাইকে স্বাগত জানাচ্ছি। তিনি বলেন, শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রত্যেকটি মানুষকে ভালোবাসতেন। ১৯৮৩ সালে আমি আমার বাবার সঙ্গে বাংলাদেশ সফর করেছিলাম। আমার দেশের সঙ্গে শেখ মুজিবুর রহমানের অত্যন্ত শক্তিশালী সম্পর্ক ছিল।

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতায় আমরা পূর্ণাঙ্গ সমর্থন দিয়েছিলাম। এরপর গত ৫০ বছরে বাংলাদেশের ব্যাপক অগ্রগতি হয়েছে। বিশেষ করে অর্থনৈতিক ও সামাজিক খাতে প্রণিধানযোগ্য অগ্রগতি। অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে উন্নতি বাংলাদেশের মানুষের জন্য বিশাল সুযোগ। বাংলাদেশের এসব উন্নয়ন সব সময় সহযোগী হিসেবে পাশে ছিল কানাডা।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়ন, শিশুদের শিক্ষা ও চিকিৎসা খাতে কানাডা সহযোগিতা করেছে। আমরা এই সহযোগিতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আগামীতেও আমরা একসঙ্গে কাজ করব।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।