ছয় দিনেই ধূমপানের বদভ্যাস ত্যাগ করার উপায়

6 August 2021, 8:25:58

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শুধু তাই নয়, ধূমপান মৃত্যুও ঘটায়। তাইতো অনেকেই ধূমপান ত্যাগের জন্য নানাভাবে চেষ্টা করেন। কিন্তু তাদের হাজারো চেষ্টা বিফলে যায়। এদিকে একটি অ্যাপ দাবি করছে যে, মাত্র ছয় দিনেই ধূমপানের মতো বদভ্যাস ত্যাগ করা সম্ভব।

অ্যাপটির নির্মাতাদের বক্তব্য, ধূমপান ছাড়ার জন্য সংযম থেকে শুরু করে ওষুধ সেবনের পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু কিছু দিন যেতে না যেতে ধূমপায়ীরা এ ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন।

তবে তাদের দাবি, তারা একেবারে অন্য রকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দেবেন। তাদের এই নতুন পদ্ধতিতে যে কোনো ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন।

ভারতের স্ট্যানফোর্ড, আইআইটি এবং আইআইএমের কয়েকজন মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। তারা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তারা।

নিজেদের ওয়েবসাইটে তারা জানিয়েছেন- ‘প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিও দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে।’ এতেই যে কোনো ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

মুম্বাইয়ের এক সংবাদমাধ্যমকে এই অ্যাপের মুখপাত্র জানিয়েছেন, ওষুধ, তামাক ছাড়ার লজেন্সের ওপর নির্ভরশীল করে নয়, ভাবনা-চিন্তায় বদল এনেই ধূমপানের অভ্যাস ত্যাগ করাতে পারে এই অ্যাপ।’

অ্যাপটির পরিষেবা এখনো পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাচ্ছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।