বাংলাদেশে দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে নিউজিল্যান্ড

10 August 2021, 11:57:30

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য হোম এন্ড অ্যাওয়ে সিরিজ খেলছে অনেকেই। অতি সম্প্রতি অস্ট্রেলিয়াও খেলে গেল বাংলাদেশে। অন্যরা যখন প্রস্তুতিসহ দল গোছাতে ব্যস্ত, ঠিক সেই সময়েই, বেশ আগে ভাগেই বলা ভালো- দল ঘোষণা করল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। একইসঙ্গে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ও পাকিস্তান সফরের জন্যও দল ঘোষণা করেছে কিউইরা।

অথচ সেই দলে নেই নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের কেউই! নিয়মিত খেলোয়াড়দের বাদ দিয়েই বাংলাদেশ ও পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড দল।

সোমবার (৯ আগস্ট) আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ভারত সিরিজের দল এবং বাংলাদেশ ও পাকিস্তান সফরের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নেই কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, ট্রেন্ট বোল্টদের কেউই।

বাংলাদেশ সফর দিয়ে শুরু হয়ে ভারত সফর দিয়ে শেষ হবে কিউইদের চার মাসের লম্বা সফর। নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, জৈব-সুরক্ষা বলয়ে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখেই দুই ভাগে দল দেয়া হয়েছে।

উইলিয়ামসনের অনুপস্থিতিতে বিশ্বকাপের আগের দুই সিরিজের জন্য অধিনায়ক করা হয়েছে টম ল্যাথামকে। যিনি নেতৃত্ব দিবেন বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে সিরিজে। আর কেন উইলিয়ামসনের নেতৃত্বে আরেকটি দল বিশ্বকাপ খেলে সফর করবে ভারতে।

বাংলাদেশ সফরের দলে রাখা হয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা দুই স্পিনিং অলরাউন্ডার কোল ম্যাককঞ্চি, রাচীন রবীন্দ্র ও পেসার বেন সিয়ার্সকে। দলে আছেন কলিন ডি গ্র্যান্ডহোম, হেনরি নিকোলস, টম ব্লান্ডেলের মতো অভিজ্ঞরাও।

আগামী ২৪ অগাস্ট বাংলাদেশে এসে পৌঁছবে ল্যাথাম বাহিনী। দুই দলের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। পরের চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির, হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশ সফর শেষে, দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে কিউইরা। কেবল টি-টোয়েন্টি সিরিজের জন্য পাকিস্তানে দলের সঙ্গে যোগ দিবেন মার্টিন গাপটিল, মার্ক চ্যাপম্যান, ড্যারিল মিচেল, টড অ্যাস্টল ও ইশ সোধি।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে ওয়ানডে সিরিজ দিয়েই শুরু হবে দুই দলের মাঠের লড়াই। ম্যাচ তিনটি হবে যথাক্রমে ১৭, ১৯ ও ২১ সেপ্টেম্বর। সবগুলো খেলাই হবে শোয়েব আখতারের শহর রাওয়ালপিন্ডিতে। এরপর ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। পরের চারটি ম্যাচ হবে ২৬ ও ২৯ সেপ্টেম্বর এবং ১ ও ৩ অক্টোবর। তবে টি-টোয়েন্টির সবগুলো ম্যাচই হবে লাহোরে।

এদিকে, সেপ্টেম্বরের শেষ দিকে সংযুক্ত আরব আমিরাতে হতে যাচ্ছে স্থগিত আইপিএলের বাকি অংশ। পরে এই আমিরাতের সঙ্গে ওমানের আয়োজনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইপিএলে নিজেদের ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার সুযোগ দেয়া হয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেটারদের। অর্থাৎ সানরাইজার্স হায়দরাবাদের হয়ে কেন উইলিয়ামসন, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ট্রেন্ট বোল্ট, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলার অনুমতি পাচ্ছেন কাইল জেমিসন।

অন্যদিকে, কিউই বোর্ড ঘোষিত বিশ্বকাপ দলে জায়গা হয়নি রস টেইলর, গ্র্যান্ডহোমের মতো অভিজ্ঞদের। সুযোগ পেয়েছেন ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের প্রতিনিধিত্ব করা বাঁহাতি ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যান। ইনজুরি কাভার হিসেবে দলের সঙ্গে থাকবেন অ্যাডাম মিলনে।

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। ১৪ নভেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে বৈশ্বিক এই টুর্নামেন্টটি। এরপর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এরপর রয়েছে দুই টেস্টের সিরিজ।

বাংলাদেশ ও পাকিস্তান সফরের নিউজিল্যান্ড দল: টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি (ওয়ানডে), স্কট কুগেলাইন, কোল ম্যাকাঞ্জি, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স (টি-টোয়েন্টি), ব্লেয়ার টিকনার, উইল ইয়াং, (পাকিস্তানে শুধু টি-টোয়েন্টি খেলতে যাবেন মার্টিন গাপটিল, মার্ক চ্যাপম্যান, ড্যারিল মিচেল, টড অ্যাস্টল ও ইশ সোধি)।

বিশ্বকাপ ও ভারত সিরিজের নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাইফার্ট, ইশ সোধি, টিম সাউদি, অ্যাডাম মিল্ন (কাভার)।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।