তিস্তা চুক্তি নিয়ে ভারতকে ‘প্রেসারে’ রেখেছি : পররাষ্ট্রমন্ত্রী

24 March 2021, 8:57:17

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, তিস্তা নিয়ে আমাকে বিভিন্ন সময় প্রশ্ন করা হয়। এ বিষয়ে আমি বলেছি, তিস্তা চুক্তির খসড়ায় সই হয়েছিল। আর যে খসড়ায় সই হয় সেটা বাস্তবায়নে বাধ্যবাধকতা তৈরি হয়। আমরা তিস্তা নিয়ে ভারতকে প্রেসারে রেখেছি।

আজ বুধবার (২৪ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, সিলেটের জকিগঞ্জ সীমান্তে ভারতের একটি নদী থেকে আমরা সেচের জন্য পানি চেয়েছি। সেই পানি পেলে ৫ হাজার একর জমি চাষ সম্ভব হবে। এটা নিয়ে আলোচনা চলছে।

ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের ঢাকা সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটান থেকে বাংলাদেশ জলবিদ্যুৎ আমদানি করতে চায়। এটা দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয়ভাবে হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রীর বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে।

তিনি জানান, ভুটানে আমরা কম মূল্যে ব্যান্ডউইথ রপ্তানি করব। এ ছাড়া ভুটানের সঙ্গে সড়ক, আকাশ, নৌ, রেলপথে কানেক্টিভিটি বাড়াতে উভয় পক্ষ একমত হয়েছে।

তিনি আরো জানান, ভুটানের শিক্ষার্থীদের বাংলাদেশে ভিসার মেয়াদ এককালীন বাড়ানোর জন্য ভুটানের প্রধানমন্ত্রী অনুরোধ করেছেন। তার এই প্রস্তাবে আমরা সম্মতি দিয়েছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম শহীদুল করিম।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।