হাঁসের ঝাল ভুনা

28 March 2021, 5:53:27

মুরগির পাশাপাশি হাঁসের মাংসও অনেকেরই পছন্দের। এর অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। হাঁসের মাংস প্রোটিনের ভালো উৎস।

এ ছাড়াও এতে নিয়াসিন, ফসফরাস, রিবোফ্লোবিন, আয়রন, জিংক, ভিটামিন বি-৬ এবং থায়ামিন আছে। সেইসঙ্গে অল্প পরিমাণে আছে ভিটামিন বি-১২ এবং ম্যাগনেশিয়াম। চামড়াসহ হাঁসের মাংসে অধিক মাত্রায় ফ্যাট এবং কোলেস্টেরলও আছে।

সাধারণত হাঁসের মাংসের ঝোল রান্না করে খেয়ে থাকেন সবাই। তবে এ মাংস দিয়েও নানা ধরনের পদ তৈরি করা যায়। এর মধ্যে অন্যতম হলো টমেটো-রসুনে হাঁসের ঝাল মাংস।

গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল হাঁসের মাংস একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে। এ পদটি রুটি, পরোটা ও ভাত দিয়ে দারুন মানিয়ে যাবে। চলুন তবে জেনে নেওয়া যাক এ পদ তৈরির সহজ রেসিপি-

টমেটো দিয়ে হাঁসের ঝাল ভুনা–

উপকরণ:

১. হাঁস ১টি
২. পেঁয়াজ বাটা ১ কাপ
৩. আদা বাটা ৩ চা চামচ
৪. রসুন বাটা ৩ চা চামচ
৫. আস্ত রসুন ২টি
৬. মরিচের গুঁড়ো
৭. হলুদ ১ চা চামচ
৮. গরম মশলা পরিমাণ মতো
৯. এলাচ ৪/৫টি
১১. কয়েক টুকরো দারুচিনি
১২. জিরা ১ চা চামচ
১৩. টমেটো কুচি ২/৩টি
১৪. কাঁচা মরিচ কয়েকটি
১৫. ভিনেগার ১ চা চামচ
১৬. চিনি হাফ চা চামচ
১৭. লবণ, তেল ও পানি পরিমাণ মতো

পদ্ধতি

তেল গরম করে পেঁয়াজ কুচি ভালোভাবে ভেজে এতে গরম মশলা, আদা, রসুনের সঙ্গে কয়েকটি কাঁচামরিচ ও সামান্য লবণ দিয়ে ভেজে নিন।

এবার গুড়ো মরিচ, হলুদ এবং জিরা মিশিয়ে আধা কাপ পানি দিয়ে ঢেকে রেখে অন্তত ২ মিনিট কষিয়ে নিন। প্রয়োজনে হালকা পানি মিশিয়ে নিতে পারেন।

এরপর টমেটো কুচি ও আস্ত রসুনগুলো দিয়ে নেড়ে নিন। সবগুলো ভালোভাবে কষিয়ে এবার হাঁসের মাংস দিয়ে দিন। অল্প আঁচে ঢেকে রেখে এবার কষাতে হবে। একটু পরপর নেড়ে দিবেন; যাতে নিচে লেগে না যায়। মাংস নরম না হলে পরিমাণ মতো পানি যোগ করুন।

গরম পানি দিলে দ্রুত মাংস সেদ্ধ হয়ে যাবে। এভাবেই কিছুক্ষণ রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে সামান্য কিছু বেরেস্তা উপরে দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার ও ঝাল ঝাল টমেটো ও রসুনের হাঁসের ঝাল ভুনা।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।