টেস্ট মর্যাদা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

2 April 2021, 5:18:40

বাংলাদেশের নারী ক্রিকেট দলের জন্য বড় একটি সুখবর দিল আইসিসি। এতদিন ধরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাট খেলে আসা বাংলাদেশ নারী ক্রিকেটকে সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট মর্যাদা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

এক ভার্চুয়াল বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার কথা বলা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, বোর্ডসভা আইসিসির পূর্ণাঙ্গ নারী দল সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২১ বছর আগে ২০০০ সালে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস পেয়েছিল। দুই দশক পার হওয়ার পর নারীরাও ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাটটির মর্যাদা পেল।

এখন পর্যন্ত সর্বমোট ১০ নারী দল আইসিসির টেস্ট স্বীকৃতি পেয়েছে। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।

বাংলাদেশের পাশাপাশি টেস্ট দেওয়া হয়েছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী দলকে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।