গরমে ঘামাচি থেকে মুক্তি পেতে যা করবেন

3 April 2021, 12:26:09

চৈত্রের রোদেই শুরু হয়েছে প্রচণ্ড গরম। তার উপর যাদের ঘামাচির সমস্যা তৈরি হয়েছে তাদের জন্য শুরু হচ্ছে বাড়তি সমস্যা। উষ্ণ-আর্দ্র আবহাওয়ায় ঘামাচি, র‌্যাশ, চুলকানির সমস্যা বেড়ে যায়। তবে আগে থেকেই কিছু বিষয় মেনে চললে মুক্তি পাওয়া যাবে ঘামাচি থেকে।

গরমকালে শরীরকে ঠান্ডা রাখতে ত্বকের লোমকূপের ভিতর থেকে শরীরের পানি অর্থাত্ ঘাম বেরিয়ে আসে। এই ঘাম অতিরিক্ত গরমেও শরীরকে ঠান্ডা রাখে। অন্যদিকে ঘামে শরীরের দূষিত রেচন পদার্থও থাকে। কোনও কারণে এই ঘামে মিশে থাকা লবণের কারণে লোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে, সেই অংশ দিয়ে ঘাম বের হতে পারে না। এর ফলে লোমকূপের সেই অংশটি ফুলে ওঠে। তার ওপর হয় জীবাণুর প্রকোপ। কোনও কারণে সেই অংশটি চুলকানো হলে বা ঘষা খেলে অস্বস্তি বাড়ে।

কিন্তু ঘামাচির সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে? আসুন জেনে নেওয়া যাক গরমে ঘামাচির হাত থেকে বাঁচার কয়েকটি সহজ উপায়।

১) গরমকালে ঘাম হবেই। চেষ্টা করুন কিছুক্ষণ অন্তর ঘাম মুছে ফেলতে। তবে ঘাম মোছার সময় অতিরিক্ত চাপ দিয়ে মুছবেন না। আর সবসময় পরিস্কার নরম রুমাল ব্যবহার করুন।

২) সম্ভব হলে দিনে দুবার গোসল করুন। গোসল করতে কম ক্ষারযু্ক্ত সাবান ব্যবহার করুন। ঘামাচি থাকলে বেশি ঘষবেন না।

৩) কোনও অ্যান্টি-সেপটিক লোশান ব্যবহার করুন। তা ছাড়াও গোসলের পানিতে লেবুর রস, নিম পাতার রস মিশিয়ে নিতে পারেন। এতে ত্বক ফ্রেশ থাকবে এবং জীবাণু কম হবে।

৪) হালকা রঙের পোশাক পড়ুন। বেশি গাড় রঙের জামাকাপড়, টাইট জামা পড়া এড়িয়ে চলুন।

৬) ট্যালকম পাউডার ব্যবহার না করাই ভালো। এতে লোমকূপের মুখ বন্ধ হয়ে হিতে বিপরীত হতে পারে।

৭) প্রচুর পরিমাণে পানি খান।

৮) পর্যাপ্ত পরিমাণ ফল আর শাক-সবজি খেতে থাকুন।

সূত্র: জি নিউজ

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।