ভ্যাকসিন পাসপোর্ট দেবে বাংলাদেশ

8 April 2021, 8:15:47

বাংলাদেশ করোনা ‘ভ্যাকসিন পাসপোর্ট’ দেওয়ার প্রযুক্তিগত প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, যারা করোনার দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন তাদের সনদের পাশাপাশি সরকার ‘ভ্যাকসিন পাসপোর্ট’ দেবে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার পর তিনি একথা জানান।

তিনি বলেন, করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার পর ভ্যাকসিন সার্টিফিকেট স্বয়ংক্রিয়ভাবে (অটোমেটিক জেনারেটেড) চালু হবে। একইসঙ্গে করোনা সার্টিফিকেটও দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, দ্বিতীয় ডোজ নিয়েছি। শারীরিকভাবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করছি না। শুরুতে ভ্যাকসিনের জন্য অনলাইনে নিবন্ধন করতে সমস্যা হয়েছিল। তবে এখন সে সমস্যা নেই, যোগ করেন পলক।

উল্লেখ্য, ‘ভ্যাকসিন পাসপোর্ট’ একটি সার্টিফিকেট। এতে কেউ ভ্যাকসিন নিয়েছেন কি না, সে তথ্য বিস্তারিত উল্লেখ থাকবে। ইতোমধ্যেই বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন পাসপোর্ট তৈরি শুরু করেছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।