লকডাউনে ব্যাংক চালু থাকলে শেয়ারবাজারও খোলা

10 April 2021, 6:20:13

করোনা সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর লকডাউনে ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারে লেনদেনও সচল থাকবে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম আজ এ বিযয়ে এক লিখিত বার্তায় বলেন, ‘কোভিড-১৯ মহামারিসহ সর্বাত্মক লকডাউন চলাকালে ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারের সকল লেনদেন অব্যাহতভাবে চালু থাকবে।’

গতকাল শনিবার সরকার করোনা সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের ঘোষণা করে। তখনও বিএসইসি জানিয়েছিল, ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও চালু থাকবে। এরপর সরকারি বিধিনিষেধের কারণে ব্যাংকের লেনদেন সময় কমিয়ে আনা হলে তার সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারের লেনদেনও দুই ঘণ্টায় নামিয়ে আনা হয়।

তার আগে লকডাউনে লেনদেন বন্ধের গুজবে বাজার পতন থামাতে গত ২২ মার্চ জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএসইসি। এতে বলা হয়েছিল, করোনাকালে যে কোনো সময় ব্যাংকের কার্যক্রম চালু থাকলে শেয়ারবাজারের লেনদেনও অব্যাহত থাকবে।

করোনা ভাইরাস মহামারির কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে তখন শেয়ারবাজারের লেনদেন বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ওই ছুটির পর ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।