অত্যন্ত ঝুঁকিপূর্ণ ২১ দেশের তালিকায় পাকিস্তান

13 April 2021, 5:55:02

অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী অর্থায়ন নিয়ন্ত্রণের জন্য ২১ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় পাকিস্তানকে স্থান দিয়েছে যুক্তরাজ্য। এফএটিএফের ধূসর তালিকা থেকে কিছুতেই নিজেদের মুক্ত করতে পারছে না দেশটি। মূলত সন্ত্রাসবাদে আর্থিক মদত দেওয়ার অভিযোগেই এই তালিকায় রাখা হলো ইমরান খানের দেশকে।

ঝুকিপূর্ণ ২১ দেশ হলো, আলবেনিয়া, বার্বাডোস, বোতসওয়ানা, বুর্কিনা ফাসো, কম্বোডিয়া, কেম্যান দ্বীপপুঞ্জ, গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়া, ঘানা, ইরান, জামাইকা, মরিশাস, মরোক্কো, মায়ানমার, নিকারাগুয়া, পাকিস্তান, পানামা, সেনেগাল, সিরিয়া, উগান্ডা, ইয়েমেন এবং জিম্বাবুয়ে।

স্বাভাবিক ভাবেই বিষয়টিকে একেবারেই মেনে নিতে পারছে না পাকিস্তান। দেশটির পররাষ্ট্রের মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরীর দাবি, কোনও উপযুক্ত তথ্যপ্রমাণ ছাড়াই পাকিস্তানকে এই তালিকায় রাখা হয়েছে। পুরো ব্যাপারটাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেন তিনি। তিনি জানিয়েছেন, ”আশা করব তথ্যপ্রমাণ যাচাই করে এবং রাজনৈতিক উদ্দেশ্য থেকে সরে এসে এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করবে ব্রিটেন।”

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।