ধ্রুপদী সংগীতশিল্পী পণ্ডিত রাজন মিশ্রের করোনায় মৃত্যু

26 April 2021, 3:20:17

ফের ভারতের সংগীত জগতে নক্ষত্রপতন। করোনায় আক্রান্ত হয়ে এবং হার্ট অ্যাটাকে প্রয়াত হলেন সমকালীন ধ্রুপদী সংগীতশিল্পী পণ্ডিত রাজন মিশ্র। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০। রবিবার দিল্লির সেন্ট স্টিফেনস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পদ্মভূষণ প্রাপক স্বনামধন্য এই গায়ক।

পরিবার সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন পণ্ডিত রাজন মিশ্র। রবিবার চিকিৎসার জন্য তাঁকে গঙ্গারাম হাসপাতাল থেকে দিল্লির সেন্ট স্টিফেনস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে তাঁর কোভিড টেস্ট করা হলে রিপোর্ট পজিটিভ আসে এরপর গুরুতর অসুস্থ রাজনের ভেন্টিলেটরের প্রয়োজন হয়। কিন্তু ভেন্টিলেটরের ব্যবস্থা করার আগে রবিবার হাসপাতালে হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

ধ্রুপদী এই শিল্পীর মৃত্যুতে তাঁর পরিবারের লোকের অভিযোগ, সঠিক সময়ে ভেন্টিলেটরের ব্যবস্থা করলে হয়তো বাঁচানো যেত রাজনকে। যদিও একটি ভেন্টিলেটর চেয়ে বিভিন্ন জায়গায় বার বার অনুরোধ করা হলেও কোথাও থেকে মেলেনি ভেন্টিলেটর। এমনকি প্রধানমন্ত্রীর সচিবালয়ে ট্যাগ করে ভেন্টিলেটরের ব্যবস্থা করার অনুরোধ জানানো হলেও সেখান থেকেও মেলেনি কোনো প্রতিক্রিয়া। ফলস্বরূপ একটা ভেন্টিলেটরের অভাবে আজ পৃথিবী ছাড়লেন পণ্ডিত রাজন মিশ্র।

এদিকে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তাঁর কলাকুশলীরা। স্বনামধন্য এই সংগীতশিল্পীর মৃত্যুতে শোকজ্ঞাপন করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি টুইটে লেখেন, ‘পণ্ডিত রাজন মিশ্রের মৃত্যু শিল্প ও সংগীত জগতের জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর আত্মার শান্তি কামনা করি’। এ ছাড়াও তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদব।

পণ্ডিত রাজন মিশ্র ১৯৫১ সালে উত্তর প্রদেশের বারাণসীতে শাস্ত্রীয় সংগীতপ্রেমী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি প্রথমে তাঁর ঠাকুরদাদা পণ্ডিত বেদে রাম দাস মিশ্রের কাছ থেকে শাস্ত্রীয় সংগীত শিখেছিলেন এবং পরে কিংবদন্তি পণ্ডিত হনুমান প্রসাদ মিশ্রের থেকে ধ্রুপদী সংগীত জগতের পথচলা শুরু হয়।

ক্লাসিকাল ঘরানার এই শিল্পীর ভাই পণ্ডিত সজন মিশ্রও প্রসিদ্ধ সংগীতশিল্পী। জুটি বেঁধেই সংগীত পরিবেশন করতেন তাঁরা। ভারত তো বটেই, সারা বিশ্বের দরবারেই স্বীকৃত হয়েছে তাঁদের প্রতিভা। বর্ষীয়ান শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন বিখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তি ও সুরকার সেলিম মার্চেন্টের মতো ব্যক্তিত্বরা।

শুধু তাই নয়, পন্ডিত রাজন মিশ্র ২০০৭ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ পুরস্কার পেয়েছিলেন। পণ্ডিত রাজন মিশ্রও সংগীত নাটক আকাদেমি পুরস্কার, গন্ধর্ব জাতীয় পুরস্কার এবং জাতীয় তানসেন সম্মানও লাভ করেছিলেন। তাঁর মৃত্যুতে সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল।
কলকাতা ২৪

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।