২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্তের হার

21 May 2021, 5:28:26

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু তার আগের দিনের তুলনায় বেশ কমেছে। এ সময়ে মারা গেছেন ২৬ জন, একদিন আগে মৃত্যু হয়েছিল ৩৬ জনের। এদিকে মৃত্যু কমলেও গত একদিনে বেড়েছে শনাক্ত। এ সময়ে শনাক্ত হয়েছেন ১ হাজার ৫০৪ জন। এতে শনাক্তের হার এক শতাংশ বেড়েছে। একদিনে সুস্থ হয়েছেন ১ হাজার ৫২৯ জন।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ২৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হন ১ হাজার ৫০৪ জন। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৭ লাখ ৮৬ হাজার ৬৯৮ জন। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হলো ৫৭ লাখ ৯৩ হাজার ১৭৭টি।

এদিকে নতুন ২৬ জনসহ দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৩১০ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৫২৯ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হলেন ৭ লাখ ২৯ হাজার ৩৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার বেড়ে ৮.২৪ শতাংশ হয়েছে। ২০ মে ছিল ৭.৫০ শতাংশ ও ১৯ মে ছিল ৭.৮৩। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩.৫৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২.৬৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৫৬ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ২৬ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ৭ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৯০৩ জন ও নারী ৩ হাজার ৪০৭ জন। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন ও ষাটোর্ধ্ব ১৪ জন রয়েছেন। বাকিরা ২১-৫০ বছরের।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস ধরে টানা মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর বছর শেষে কয়েক মাস ক্রমান্বয়ে কমতে থাকে। চলতি বছরের শুরুতে করোনায় মৃত্যু ও শনাক্ত অনেকটা কমে আসে। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। বিশেষজ্ঞরা এটাকে করোনার দ্বিতীয় ঢেউ বলছেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।