ব্ল্যাক, হোয়াইটের পর এবার ভারতে ইয়োলো ফাঙ্গাসের হানা, আতঙ্ক

24 May 2021, 9:30:30

ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে হানা দিয়েছে ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাস। এতে দেশটিতে প্রায় ৯ হাজার রোগী শনাক্ত হয়েছে। এ পরিস্থিতির মধ্যেই ইয়োলো ফাঙ্গাস শনাক্ত হওয়া আতঙ্ক দেখা দিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার উত্তরপ্রদেশের গাজিয়াবাদ শহরে ইয়োলো ফাঙ্গাসে আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে।

দিল্লি সংলগ্ন গাজিয়াবাদের একটি বেসরকারি হাসপাতালে ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ নিয়ে প্রথম এক রোগীকে ভর্তি করানো হচ্ছে। চিকিৎসকদের একাংশের মতে, ব্ল্যাক বা হোয়াইট ফাঙ্গাস থেকে আরও ভয়াবহ হতে পারে ইয়েলো ফাঙ্গাস।

ইয়োলো ফাঙ্গাসে আক্রান্তের বিষয়ে চিকিৎসকরা জানিয়েছেন, সাধারণত সংক্রমিতের ওজন কমে যাওয়া, ক্লান্তিভাব, ক্ষুধা না পাওয়ার মতো লক্ষণ দেখা যায়। সংক্রমণ বাড়তে থাকলে রোগীর দেহে পুঁজ ফেটে যাওয়ার মতো উপসর্গও দেখা গেছে। এছাড়া ক্ষত থাকলে তা না সারা বা শুকাতেও সময় লাগে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সেই সঙ্গে চোখ বসে যাওয়ার মতো লক্ষণও দেখা দেয়। শেষমেশ সংক্রমিতের দেহে অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পচন ধরে বলে জানা গেছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।