গুঁড়া চিংড়ি ভর্তা

15 June 2021, 9:24:12

রম গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল চিংড়ি ভর্তা, শুনলেই জিভে পানি এসে যায়। পাতে ভর্তা থাকলে খাওয়াটা একদম জমে যায়, সাথে একটা শুকনো মরিচ আর পেঁয়াজ, ব্যস! ভর্তার প্রতি দুর্বলতাটা বাঙ্গালীর নতুন কিছু না। বাহারি পদের ভর্তা বাঙ্গালীর ঐতিহ্যও বটে। কিন্তু অনেকেই বলে বাসায় ভর্তা বানানো নাকি ঝামেলার! গুঁড়া চিংড়ি দিয়ে কিন্তু খুব সহজেই ভর্তা বানিয়ে নিতে পারেন। আর চিংড়ি তো আমাদের এমনিতেই পছন্দ। চলুন তাহলে জেনে নেই গুঁড়া চিংড়ি ভর্তার রেসিপিটি।

গুঁড়া চিংড়ি ভর্তা তৈরির প্রণালী
উপকরণ
ছোট চিংড়ি- ২৫০ গ্রাম
পেঁয়াজের কলি- ১/২ কাপ
পেঁয়াজ কুঁচি- ১ টেবিল চামচ
রসুন– ৪ কোঁয়া
শুকনো মরিচ- ৩ টি
ধনেপাতা কুঁচি- ৩ টেবিল চামচ
সরিষার তেল- ২ টেবিল চামচ
টেলে রাখা জিরে গুঁড়ো- ১/২ চা চামচ
লবণ- পরিমাণমতো

প্রস্তুত প্রণালী
১) প্রথমে চিংড়ি মাছ বেছে ভালো করে ধুয়ে নিন। খোসা সহ রাখতে পারেন।

২) এরপর চিংড়িগুলো সরিষার তেলে মচমচে করে ভেজে তুলে রাখতে হবে। এই তেলেই ভর্তা হবে যাতে চিংড়ির সুঘ্রাণ থাকবে।

৩) কড়াইয়ে অবশিষ্ট সর্ষের তেলে পেঁয়াজের কলি, শুকনো মরিচ, থেঁতো করে রাখা রসুন কোঁয়া ও পেঁয়াজ কুঁচি ভালোভাবে ভেজে নিন। অনেকে ভর্তায় কাঁচামরিচের ফ্লেবার পছন্দ করেন, তারা শুকনো মরিচের বদলে কাঁচামরিচ দিতে পারেন।

৪) এবার টেলে রাখা জিরে গুঁড়ো সহ ভেজে রাখা বাকি উপকরণগুলো মিক্সার গ্রাইন্ডারে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি না হলেও হবে। চাইলে শিল নোড়া বা পাটায় বেঁটে নিতে পারেন।

কত্ত সহজ না! ঝটপট তৈরী হয়ে গেল মজাদার চিংড়ি ভর্তা। পরিবেশনের আগে বাটা চিংড়িকে ধনিয়া পাতা আর চিংড়ি ভাজার সরিষা তেল দিয়ে মাখিয়ে হাতের সাহায্যে গোল গোল করে সাজিয়ে নিন। গরম গরম ভাতের সাথে দারুণ জমে যাবে এই ভর্তাটি।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।