সন্ত্রাসমুক্ত বিশ্বের জন্য প্রয়োজন বৃহত্তর আন্তর্জাতিক সংহতি : রাবাব ফাতিমা

13 March 2021, 9:37:12

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য সন্ত্রাসবাদ একটি বড় হুমকি এবং এটি ২০৩০ উন্নয়ন এজেন্ডা অর্জনের ক্ষেত্রে অন্তরায়।
তিনি আরো বলেন, যেকোনো ধরণের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে আমাদের প্রয়োজন আন্তর্জাতিক সংহতি ও সকল স্তরে একতাবদ্ধ প্রচেষ্টা।
রাবাব ফাতিমা আজ সাধারণ পরিষদে অনুষ্ঠিত জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশলের উচ্চ পর্যায়ের প্লেনারি- সভায় বক্তৃতাকালে একথা বলেন।
উল্লেখ্য, সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সদস্য দেশসমূহকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার লক্ষ্যে ২০০৬ সালে জাতিসংঘ বৈশ্বিক সন্ত্রাস দমনের কৌশল গ্রহণ করে। বর্তমানে কৌশলটির ৭ম দ্বিবার্ষিক রিভিউ চলমান রয়েছে, যা ২০২১ সালের জুন মাসের মধ্যে শেষ হবে।
জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশল বাস্তবায়নে কোভিড-১৯’র প্রভাব বিষয়ক মহাসচিবের প্রতিবেদনটিকে স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত ফাতিমা কোভিড-১৯’র কারণে সৃষ্ট ইনফোডেমিক, ঘৃণাত্বক বক্তব্য ও জাতিগত বিদ্বেষের মতো সন্ত্রাসবাদের নব্যধারার প্রতি বিশেষ মনোযোগ দেয়ার ওপর জোর দেন।
তিনি বলেন, জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাস দমন কৌশলের বাস্তবায়ন এগিয়ে নিতে সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন, প্রতিরোধ ও নির্মূল করার লক্ষ্যে সদস্য দেশগুলোর উচিত প্রয়োজনীয় সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা।
সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলো সক্ষমতা নির্মাণ ও প্রযুক্তি ক্ষেত্রে জাতিসংঘের যথোপযুক্ত সহায়তা পাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।